সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭
সোমবার, ৮ই ফাল্গুন ১৪২৩
সর্বশেষ
 
 
অতিবাহিত হলো আওয়ামী লীগ সরকারের ৩ বছর পার
প্রকাশ: ১২:১০ am ১২-০১-২০১৭ হালনাগাদ: ১২:১০ am ১২-০১-২০১৭
 
 
 


ডেস্ক নিউজ :: আওয়ামী লীগ সরকারের তিন বছর পূর্ণ হলো  বৃহস্পতিবার। ভোটে ২০১৪ এর ১২ জানুয়ারি শুরু হয় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের যাত্রা। গত তিন বছরে বিভিন্ন প্রতিকূল পরিবেশের মধ্যেও দেশের প্রায় প্রতিটি খাতেই দৃশ্যমান উন্নয়ন হয়েছে। 

তিন বছর পূর্তিতে বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দিতে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা; তাতে উন্নয়নের অগ্রগতি এবং পরবর্তী পরিকল্পনা তিনি তুলে ধরবেন বলে ধারণা করা হচ্ছে।

আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশে মত প্রকাশের অধিকারের সুরক্ষা সঙ্কুচিত হয়েছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোরও অভিযোগ। দেশে-বিদেশে এই সমালোচনার জবাবে আওয়ামী লীগ নেতারা বলে আসছেন, ভোটের চেয়ে উন্নয়নই বাংলাদেশের মানুষের কাছে এখন ‘বেশি কাঙ্ক্ষিত’।

সরকারের তৃতীয় বছরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিং-এর সফরেও অর্থনৈতিক উন্নয়ন প্রশংসা পেয়েছে। তেমনি বিদেশি নানা ফোরামে প্রশংসায় ভেসেছেন শেখ হাসিনাও। 

সরকারের এই উন্নয়নের যাত্রায় মাথাপিছু আয় বেড়ে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশে উঠে এসেছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে; আগামী বছরগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধিও ৭ শতাংশের নিচে আর নামবে না বলে আশাবাদ ঝরছে অর্থমন্ত্রীর কণ্ঠে।

বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা উন্নীত হয়েছে ১৫ হাজার মেগাওয়াটে, আট বছরে এক কোটি ১৪ লাখ নতুন সংযোগের মাধ্যমে ৭৮ শতাংশ মানুষ এসেছে বিদ্যুৎ সুবিধার আওতায়। 

দেশের সর্ববৃহৎ নির্মাণ প্রকল্প পদ্মা সেতুর ৪০ ভাগ কাজ শেষ হয়েছে, ২০১৮ সালের ডিসেম্বর মাসে মূল পদ্মাসেতুর কাজ শেষ করার কথা রয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেইনে উন্নীত হয়েছে, শুরু হয়েছে ঢাকায় মেট্রোরেল প্রকল্পের কাজ।

উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে সমালোচিত হলেও নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সুষ্ঠু হওয়ায় প্রশাংসা পেয়েছে বর্তমান সরকার।

হতদরিদ্র, পঙ্গু ও প্রতিবন্ধীরা যাতে স্বল্পমূল্যে চাল কিনতে পারে, সেজন্য পল্লী রেশনিং কার্ড চালু হয়েছে। এই কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে চাল বিতরণও শুরু হয়েছে।

একের পর এক ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্ট হত্যাকাণ্ডের পরও খুনি ধরা না পড়ার কারণে সমালোচিত আওয়ামী লীগ সরকারকে সচকিত হয়ে উঠতে হয় গুলশানের রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ১৭ বিদেশি মারা যাওয়ার পর।

সেনাবাহিনীর কমান্ডো অভিযানে হলি আর্টিজান বেকারিতে হামলাকারী সব জঙ্গি মারা যাওয়ার পর র‌্যাব-পুলিশের ধারাবাহিক অভিযানে নিহত হন শীর্ষ জঙ্গিনেতাদের অনেকেই।

জঙ্গি দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর এসব অভিযান প্রশংসা পেয়েছে। জঙ্গি দমনে সার্থক আওয়ামী লীগ সরকার। 

গণতন্ত্রের ধারাবাহিকতা রাখার উপর জোর দিয়ে বাংলাদেশকে সমৃদ্ধির মহাসড়কে তোলার স্লোগান নিয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসেছিল আওয়ামী লীগ, এর তিন বছর পার হল অগ্রযাত্রার পথেই।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71