বুধবার, ০৫ আগস্ট ২০২০
বুধবার, ২১শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
ইরানের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে পারে না: রাশিয়া
প্রকাশ: ১১:০৩ pm ১৭-০৫-২০২০ হালনাগাদ: ১১:০৩ pm ১৭-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের আওতায় আমেরিকা ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে যে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর তৎপরতা চালাচ্ছে তার নিন্দা করেছে রাশিয়া।

মস্কো বলেছে, আমেরিকা ওই প্রস্তাবের ভুল ব্যাখ্যা করছে এবং পরমাণু সমঝোতার আওতায় তারা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছে কিন্তু ওয়াশিংটন যেহেতু পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গেছে সে কারণে তারা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার কোনো অধিকার রাখে না।

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলাইয়ানভ শনিবার সিরিজ টুইটার পোস্টে এসব কথা বলেছেন। তিনি বলেন, ২২৩১ নম্বর প্রস্তাবের ১০ ও ১১ নম্বর ধারায় ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে কিন্তু আমেরিকা এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে এখন তাদের হাতে সেই সুযোগ আর নেই।

রুশ রাষ্ট্রদূত বলেন, আমেরিকা ভুলক্রমে মনে করছে যে ওই প্রস্তাবের এসব ধারা অনুসারে তারা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে কিন্তু আমেরিকা ও তার মিত্রদের অত্যন্ত সতর্কতার সাথে প্রস্তাবের ধারাগুলো পড়া উচিত। এসব ধারায় সুস্পষ্টভাবে বলা আছে, শুধুমাত্র পরমাণু সমঝোতা অনুসরণ করেই এই নিষেধাজ্ঞা আরোপ করা সম্ভব।  

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71