মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০
মঙ্গলবার, ২০শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
করোনার অ্যান্টিবডি আবিষ্কার করল ইসরাইল
প্রকাশ: ০৪:৩১ pm ০৬-০৫-২০২০ হালনাগাদ: ০৪:৩১ pm ০৬-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


করোনা ভাইরাসের অ্যান্টিবডি তৈরির দাবি করেছে ইসারাইল। দেশটির প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট্ট জানিয়েছেন, দেশের প্রধান জীবাণু গবেষণা ইনস্টিটিউট দ্যা ইসরাইল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চের (আইআইবিআর) বিজ্ঞানীরা এই বিরাট সাফল্য অর্জন করেছেন।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, গবেষকরা অ্যান্টিবডি তৈরির প্রথম পর্বের কাজ শেষে করোনার সম্ভাব্য এই চিকিৎসা পদ্ধতির প্যাটেন্ট এবং গণহারে উৎপাদনের প্রক্রিয়া শুরু করেছেন।

সোমবার (৪ মে) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত ইসরায়েলের প্রধান ওই জীবাণু গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে যান বেনেট্ট। এই গবেষণাগারকে করোনার ভ্যাকসিন তৈরির দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান তিনি।

এসময় তিনি বলেন, আমি আইআইবিআর-এর কর্মীদের নিয়ে গর্বিত। ইহুদী সৃজনশীলতা এবং বুদ্ধিমত্বায় এই অসাধারণ অর্জন বয়ে নিয়ে এসেছে।

এদিকে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গবেষণাগারটি পরিদর্শনের সময় মন্ত্রীকে করোনার অ্যান্টিবডি দেখানো হয়; যা রোগীর শরীরে একচেটিয়াভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং এটিকে নিষ্ক্রিয় করে ফেলে।

এতে আরো বলা হয়, অ্যান্টিবডি তৈরির কাজ সম্পন্ন হয়েছে এবং এই গবেষণা কর্মের প্যাটেন্টের প্রক্রিয়া নিয়ে কাজ করছে ইনস্টিটিউট। পরবর্তী ধাপে গবেষকরা এই অ্যান্টিবডি বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে যাবেন।

গত মার্চে ইসরাইলি দৈনিক হারেৎজ দেশটির মেডিক্যাল সূত্রগুলোর বরাত দিয়ে জানায়, ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ভাইরাসটির জৈবিক প্রক্রিয়া এবং গুণাবলী বোঝার ক্ষেত্রে চিকিৎসার সক্ষমতা, সংক্রমিতদের শরীরে অ্যান্টিবডি উৎপাদন এবং একটি ভ্যাকসিন তৈরির ব্যাপারে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। এবার আরো বড় অগ্রগতির খবর দিলো দেশটির কর্তৃপক্ষ।


গত ১ ফেব্রুয়ারি দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু আইআইবিআরকে করোনার ভ্যাকসিন তৈরির নির্দেশ দেন।

বিশ্বের অন্যতম গবেষণা এবং উন্নয়ন সংস্থা ইসরাইলি এই জীবাণু গবেষণা ইনস্টিটিউট। বর্তমানে এই প্রতিষ্ঠানটির অন্তত ৫০ জন গবেষক এবং বিজ্ঞানী করোনার ভ্যাকসিন তৈরিতে কাজ করছেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71