শনিবার, ১৮ মে ২০২৪
শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
সর্বশেষ
 
 
কার্টুন কাণ্ডে ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে ক্ষোভ ইরানের
প্রকাশ: ০৩:৪৫ pm ০৫-০১-২০২৩ হালনাগাদ: ০৩:৪৫ pm ০৫-০১-২০২৩
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনির ব্যঙ্গাত্মক কার্টুন ছেপেছে ফ্রান্সের বিতর্কিত ব্যঙ্গাত্মক সাময়িকী শার্লি এবদো। অবমাননাকর এসব কার্টুন ছাপার ঘটনায় তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে ইরান।বুধবার ফরাসি রাষ্ট্রদূতকে তলব করা হয়।

ফরাসি সাপ্তাহিকটি খামেনিকে নিয়ে কয়েক ডজন কার্টুন ছেপেছিল। শার্লি এবদোর ভাষ্য, ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভে সমর্থনের অংশ হিসেবে তারা গত মাসে একটি কার্টুন প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতার অংশ হিসেবে তারা এসব কার্টুন ছেপেছে।

ইরানে নীতি পুলিশের হেফাজতে থাকা অবস্থায় গত সেপ্টেম্বর মাসে এক তরুণীর মৃত্যু হয়। এই ঘটনায় ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শার্লি এবদো বলছে, স্বাধীনতার জন্য লড়াইরত ইরানিদের আন্দোলন-সংগ্রামের প্রতি সমর্থন জানাতেই তারা এই কার্টুন প্রতিযোগিতার আয়োজন করেছিল।

ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান কোনোভাবেই তার ইসলামি, ধর্মীয় ও জাতীয় অনুভূতি-মূল্যবোধের অবমাননা মানবে না।

ঘটনার বিষয়ে মন্তব্য জানতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে রয়টার্স। কিন্তু তারা তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। একই ঘটনায় গতকাল দিনের শুরুতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান হুঁশিয়ার করে বলেন, এই আক্রমণাত্মক ও অশোভন আচরণের কড়া জবাব দেবে তেহরান।

টুইটারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী লিখেন, ‘আমরা ফরাসি সরকারকে খুব বেশি দূর এগোতে দেব না। তারা নিশ্চিতভাবে ভুল পথ বেছে নিয়েছে।’

পত্রিকাটি মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর কার্টুন ছেপেছিল। এ নিয়ে তীব্র সমালোচনা হয়। দেশে দেশে হয় বিক্ষোভ। এই ঘটনার পর ২০১৫ সালের ৭ জানুয়ারি শার্লি এবদোর প্যারিসের কার্যালয়ে জঙ্গি হামলা হয়। জঙ্গিরা হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করে। প্রাণঘাতী ওই হামলার বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ প্রকাশনায় খামেনির কার্টুন ছাপানো হয়েছে বলে জানায় সাময়িকীটি।

এইবেলাডটকম/মভশ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

Editor & Publisher : Sukriti Mondal.

E-mail: eibelanews2022@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2024 Eibela.Com
Developed by: coder71