মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২
মঙ্গলবার, ১২ই আশ্বিন ১৪২৯
সর্বশেষ
 
 
কার্ল মার্ক্সের জন্মদিন আজ
প্রকাশ: ০৫:১৫ pm ০৫-০৫-২০২২ হালনাগাদ: ০৫:১৫ pm ০৫-০৫-২০২২
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আজ ৫ মে (বৃহস্পতিবার) প্রখ্যাত দার্শনিক প্রভাবশালী জার্মান সমাজবিজ্ঞানী ও বৈজ্ঞানিক সমাজতন্ত্রের প্রতিষ্ঠাতা কার্ল মার্ক্সের ২০৪তম জন্মদিন। তার পুরো নাম কার্ল হাইনরিশ মার্ক্স। ১৮১৮ খ্রিষ্টাব্দের এ দিনে এই মহামানব প্রুশিয়া সম্রাজ্যের নিম্ন রাইন প্রদেশের অন্তর্গত ট্রাইয়ার (Trier) নামক স্থানে এক ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন।

পরিবারের নয় সন্তানের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। বাবা হাইনরিশ মার্ক্স এমন এক বংশের লোক যে বংশের পূর্বপুরুষেরা ধর্মযাজক ছিলেন। তাদের অনেকেই ভলতেয়ার ও রুসোর মত দার্শনিকদের প্রশংসা করতেন। যদি ও জবীদ্দশায় সমাজতান্ত্রিক বিপ্লবীদের কাছে সেভাবে পরিচিত ছিলেন না কার্ল মার্ক্সের।

‘দুনিয়ার মজদুর এক হও’ স্লোগানে যিনি শোষিত-বঞ্চিত মেহনতি মানুষকে তাদের ন্যায্য অধিকারের বিষয়ে সচেতন করতে আমৃত্যু সংগ্রাম করেছেন উনবিংশ শতাব্দীর প্রখ্যাত এ জার্মান চিন্তাবিদ। ১৮৮৩ খ্রিষ্টাব্দের ১৪ই মার্চ তিনি মৃত্যুবরণ করেন।

কার্ল হাইনরিশ মার্ক্স একজন প্রভাবশালী জার্মান সমাজবিজ্ঞানী ও মার্ক্সবাদের প্রবক্তা। জীবিত অবস্থায় সেভাবে পরিচিত না হলেও মৃত্যুর পর সমাজতান্ত্রিক বিপ্লবীদের কাছে তিনি জনপ্রিয় হয়ে উঠেন। বিংশ শতাব্দীতে সমগ্র মানব সভ্যতা মার্ক্সের তত্ত্ব দ্বারা প্রবলভাবে আলোড়িত হয়। সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতনের পর এ তত্ত্বের জনপ্রিয়তায় ভাটা পড়ে গেলেও তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে মার্ক্সবাদ এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2022 Eibela.Com
Developed by: coder71