শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০
শনিবার, ১১ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
চলে গেলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান 
প্রকাশ: ১১:৩৯ pm ১৪-০৫-২০২০ হালনাগাদ: ১১:৩৯ pm ১৪-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাতীয় অধ্যাপক, দেশের বরেণ্য শিক্ষাবিদ, গবেষক, ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, সংবিধান বিশেষজ্ঞ, প্রগতিশীল চিন্তার ধারক ও বাহক, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহান অধ্যাপক শ্রদ্ধেয় আনিসুজ্জামান প্রয়াত।

বৃহস্পতিবার (১৪ মে) বিকেল ৪টা ৫৫ মিনিটে রাজধানী ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

হৃদরোগ, কিডনি ও ফুসফুসে জটিলতা, পারকিনসন্স ডিজিজ এবং প্রোস্টেটের সমস্যার পাশাপাশি শেষ দিকে তার রক্তেও ইনফেকশন দেখা দিয়েছিল। 

নানা রোগ জটিলতা বাড়তে থাকায় ২৭ এপ্রিল অধ্যাপক আনিসুজ্জামানকে রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ভতি করা হয়েছিল। সেখানে অবস্থার উন্নতি না হওয়ায় ৯ মে তাঁকে নেওয়া হয়েছিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে। 

বাংলা সাহিত্যের খ্যাতিমান অধ্যাপক আনিসুজ্জামানের জন্ম ১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়।

ভারত ভাগের পর তাঁরা পূর্ববঙ্গে চলে আসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন আনিসুজ্জামান। এই ভূখণ্ডে ধর্মান্ধতা ও মৌলবাদবিরোধী নানা আন্দোলনে সক্রিয় ভূমিকা ছিল তাঁর। 

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাশাপাশি বিদেশমন্ত্রী ড. এ এম আবদুল মোমেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সংস্কৃতি প্রতিমন্ত্রীকে এম খালিদও শোক প্রকাশ করে শোকবার্তা দিয়েছেন।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71