সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০
সোমবার, ৬ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
দুই সপ্তাহ'র মধ্যে রাশিয়ার বাজারে পাওয়া যাবে করোনার টিকা
প্রকাশ: ০৯:০০ pm ৩০-০৭-২০২০ হালনাগাদ: ০৯:০০ pm ৩০-০৭-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


রাশিয়া আগামী দুই সপ্তাহের মধ্যে বাজারে ছাড়তে যাচ্ছে তাদের আবিষ্কৃত করোনা ভ্যাকসিন। ১৫ আগস্ট অথবা এরও আগে রাশিয়ার বাজারে এই ভ্যাকসিন পাওয়া যেতে পারে।

আগামী কয়েক দিনের মধ্যেই ভ্যাকসিনটি চূড়ান্ত অনুমোদন পেয়ে যাবে বলে রুশ কর্মকর্তারা জানিয়েছেন। 

রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, রাশিয়ার মিলিটারি ও সরকারি গবেষকদের দ্বারা প্রস্তুত করোনাভাইরাসের ভ্যাকসিন বর্তমানে দ্বিতীয় দফার ট্রায়ালে রয়েছে। ১০ অগাস্ট বা তার আগেই রাশিয়ার গ্যামেলিয়া ইনস্টিটিউটের তৈরি করোনা ভ্যাকসিন বাজারে ব্যবহার করার অনুমোদন পাওয়া যাবে। এই ভ্যাকসিন চূড়ান্ত অনুমোদন পেয়ে গেলে সবার আগে করোনার ফ্লন্টলাইন স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ জানিয়েছেন, প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে।

এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছেন, স্পুতনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা টিকার ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।

১৯৫৭ সালে সোভিয়েত আমলে বিশ্বের প্রথম স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বকে হতবাক করে দিয়েছিল রাশিয়া।

বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতি পাওয়া সাপেক্ষে ব্যাপকভাবে ওই টিকার উৎপাদনে যেতে চায় রাশিয়া। দেশটির নাগরিকদের জন্য এই টিকা গ্রহণে কোনো ধরনের বাধ্য-বাধ্কতা থাকবে না বলে ক্রেমলিন সূত্রে জানানো হয়েছে।

রাশিয়ার গ্যামেলিয়া অণুজীববিজ্ঞান ও সংক্রামক রোগ গবেষনা কেন্দ্রের পক্ষ থেকে এর একজন পরিচালক বার্তাসংস্থা তাস'কে জানিয়েছেন, জুলাই এর ২৮ তারিখের মধ্যেই রাশিয়ার করোনা টিকা বাজারে থাকার কথা ছিল। কিন্তু,সাময়িক জটিলতার কারণে তা সম্ভব হয়নি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71