বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১
বৃহঃস্পতিবার, ৮ই মাঘ ১৪২৭
সর্বশেষ
 
 
নাগেশ্বরীতে দুধকুমর নদীর ভাঙ্গনে নিঃস্ব ২০ গ্রামের লক্ষাধিক মানুষ
প্রকাশ: ০৪:৪৫ pm ২৮-১১-২০২০ হালনাগাদ: ০৪:৪৫ pm ২৮-১১-২০২০
 
কুড়িগ্রাম প্রতিনিধিঃ
 
 
 
 


কুড়িগ্রামের নাগেশ্বরীতে দুধকুমর নদীর ভাঙ্গনে নিঃস্ব হয়েছে ২০ গ্রামের লক্ষাধিক জনগন। ঘন ঘন বন্যা প্রাকৃতিক দূর্যোগ ও করোনার মোকাবেলায় টিকে থাকলেও দুধকুমর নদীর ভাঙ্গনে সর্বশান্ত হয়ে পরেছে বামনডাঙ্গা, বেরুবাড়ী, বল্লভেরখাস ও কালিগঞ্জ ইউনিয়ন বাসী। এছাড়াও বড়মানী, পাচমাথা, আয়নালের ঘাট, মুড়িয়াহাট,

কালিগঞ্জসহ প্রায় ২০টি গ্রাম নদী ভাঙ্গনের কবলে পড়ে নিঃস্ব হয়েছে। নদী ভাঙ্গনের কবলে পড়ে অসংখ্য মধ্যবিত্ত লোক ঢাকা, কুমিল্লা সহ দেশের বিভিন্ন এলাকায় দিন মজুরের কাজ করে সংসার চালাচ্ছে। শিক্ষা বঞ্চিত হয়ে পড়েছে অনেক শিশু। অভাবের তারনায় খেতে খামারে কাজ করে সংসারে যোগান দিচ্ছে এক সময়ের স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা। অনেকে আবার অন্যের বসত ভিটায় ঠাই নিয়েছে।

বড়মানী এলাকায় চলতি মৌসুমে নাম মাত্র বালুর বস্তা ফেলেছে যা নদী ভাঙ্গায় রোধে যথেষ্ট নয়। স্থানীয় জনপ্রতিনিধিরা নদী শাসন সহ জরুরী ভিত্তিতে ব্লক ফেলিয়ে নদীর তীর রক্ষা করার দাবী জানিয়েছে।

স্থানীয়রা বলেন “হামার সোনার সংসার ভাসিয়ে নিয়েছে দুধকুমর নদী”।

বামনডাঙ্গার স্থানীয় কৃষক আমিনুল বলেন- অবিলম্বে নদীতে বোল্ডার দিয়ে ভাঙ্গন বন্ধ করে ফসলি জমি সহ আমাদের ভিটামাটি রক্ষা করার জন্য কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানচ্ছি ।

নি এম/রতি

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71