শুক্রবার, ১৪ আগস্ট ২০২০
শুক্রবার, ৩০শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
পাক সেনার উপর ভয়াবহ হামলা বালোচ স্বাধীনতাকামীদের, নিহত ৭
প্রকাশ: ১১:১৯ pm ১১-০৫-২০২০ হালনাগাদ: ১১:১৯ pm ১১-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফের পাকিস্তানি সেনাবাহিনীর উপর ভয়াবহ হামলা চালাল বালোচ স্বাধীনতাকামীরা। শুক্রবার দক্ষিণ বালোচিস্তানে ল্যান্ডমাইন বিস্ফোরণে সেনার এক মেজর-সহ ৭ জওয়ান নিহত হয়েছেন। এই ঘটনার দায় স্বীকার করেছে ‘বালোচ লিবারেশন আর্মি’। 

পাক সেনার এক মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার দক্ষিণ বালোচিস্তানের কেচ জেলার ছোট্ট উপত্যকা বুলেদা থেকে ফিরছিলেন ফ্রন্টিয়ার কোরের এক মেজর-সহ ৭ জন। সে সময় তাঁদের গাড়িতে ল্যান্ডমাইন দিয়ে হামলা চালানো হয়। পাকিস্তান-ইরান সীমান্ত থেকে ১৪ কিলোমিটার দূরে এই বিস্ফোরণ ঘটেছে। তিনি জানান, সন্ত্রাসবাদীদের সম্ভাব্য গতিবিধি দেখতেই মেজর-সহ ৭ জনের ওই দলটি বুলেদা উপত্যকায় গিয়েছিল। নিহত মেজরের নাম নাদিম আব্বাস ভাট্টি। তিনি পাঞ্জাব প্রদেশের হাফিজবাদ শহরের বাসিন্দা ছিলেন। 

স্থানীয় সংবাদমাধ্যম বালোচিস্তান পোস্ট জানাচ্ছে, স্বাধীনতার জন্য লড়াই করা বালোচ লিবারেশন আর্মি এই হামলার দায় স্বীকার করেছে। আর একটি ওয়েবসাইট সূত্রে খবর, চার সশস্ত্র গোষ্ঠীর মিলিত সংগঠন ‘বালোচ রাজি আজোই সাঙ্গার’ এই হামলা চালিয়েছে।    

উল্লেখ্য, ২০১৫-তে স্বাক্ষর হওয়া মউয়ের ভিত্তিতে চীন-পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক করিডর বা সিপিইসি নির্মাণকার্য শুরু হয়েছে৷ চীনের প্রস্তাবিত ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ নীতির উপর ভিত্তি করে, তাদের অর্থ সাহায্যেই এই করিডর তৈরি হচ্ছে৷ পাকিস্তানের গদর পোর্ট থেকে চীনের শিনজিং প্রদেশ পর্যন্ত মোট ২,০০০ কিলোমিটার দীর্ঘ এই পথটি তৈরি করা হচ্ছে৷ এই করিডর নিয়ে প্রথম থেকেই বিক্ষোভ প্রদর্শন করে আসছেন বালোচিস্তান-সহ গিলগিট-বালতিস্তান ও পিওকে-র নাগরিকরা৷ অভিযোগ উঠে পেশিশক্তির জোরে তাঁদের বাসভূমি কেড়ে নিয়ে এই করিডর তৈরি করছে পাকিস্তান৷ যাতে পূর্ণ মদত দিচ্ছে চীন৷ এই অভিযোগে দীর্ঘদিন ধরেই পাক প্রশাসনের বিরুদ্ধে আন্দোলন চালাচ্ছেন বালোচ নাগরিকরা এবং তাঁদের উপর অকথ্য অত্যাচার চালাচ্ছে পাক সেনা৷ 

নি এম/  

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71