শনিবার, ১৫ আগস্ট ২০২০
শনিবার, ৩১শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
প্রয়োজনে আরও পদক্ষেপ নিতেও আমরা প্রস্তুত: জয়
প্রকাশ: ০৮:৫৫ pm ২২-০৩-২০২০ হালনাগাদ: ০৮:৫৫ pm ২২-০৩-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে প্রয়োজনে আরও পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

রবিবার রাতে ফেসবুকে দেয়া এক পোস্টে দেশবাসীর উদ্দেশে তিনি এ আহ্বান জানান।

সজীব ওয়াজেদ জয় বলেন, ইতোমধ্যে এই ভাইরাস কেড়ে নিয়ে ১৩ হাজারেরও বেশি প্রাণ। বাংলাদেশের প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে দুইজনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচজন।

বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনার সংক্রমণ থেকে বাঁচতে বাংলাদেশে সব ধরনের গণজমায়েত ও সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে সব স্কুল-কলেজ।

করোনার বিস্তার ঠেকাতে গৃহীত পদক্ষেপের কথা জানিয়ে তিনি বলেন, ৪টি বাদে বাংলাদেশে আসা সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে। বিদেশ ফেরতদের আলাদা রাখার ব্যবস্থা করা হয়েছে। যাদের বাসায় থাকতে বলা হয়েছে, তাদের ব্যাপারে সজাগ আছে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জনস্বার্থে আমরা মুজিববর্ষের কার্যক্রম সীমিত করেছি। সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। সব সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। প্রয়োজনে আরও পদক্ষেপ নিতেও আমরা প্রস্তুত আছি।

জয় বলেন, আমাদের চিকিৎসা সেবা কর্মীদের সুরক্ষিত রাখার বিষয়ে আমরা তৎপর আছি। ভাইরাসটি পরীক্ষা করার সক্ষমতাও আমরা বাড়াচ্ছি। আইইডিসিআর ব্যাতিত আরও তিনটি হাসপাতলে বর্তমানে চিকিৎসার সুবিধা আছে। অন্যান্য সরকারি হাসপাতালেও এই ভাইরাসের উপসর্গসহ রোগীদের আলাদা রাখার ব্যবস্থা করা হয়েছে।

যার যার জায়গা থেকেও আমাদের অনেক কিছু করার আছে মন্তব্য করে জয় বলেন, বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব নির্দেশনা মেনে চলতে হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে। অসুস্থ বোধ করলে বাসায় থাকতে হবে। নিয়মিত সাবান দিয়ে ভালোভাবে হাত ধুতে হবে অথবা স্যানিটাইজার ব্যবহার করতে হবে। নাকে, মুখে ও চোখে হাত দেয়া থেকে বিরত থাকতে হবে। হাঁচি, কাশি দেয়ার সময় মুখ ঢেকে নিতে হবে। হাত মেলানো ও আলিঙ্গন থেকে বিরত থাকতে হবে। সম্ভব হলে গণপরিবহনে মাস্ক ব্যবহার করতে হবে। ব্যক্তিগতভাবে ভূমিকা রাখার সবচেয়ে কার্যকর দুটি উপায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সামাজিকভাবে দূরত্ব বজায় চলা।

দেশবাসীকে আশ্বস্ত করে সজীব ওয়াজেদ জয় বলেন, আপনাদের আশ্বস্ত করতে চাই আমাদের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সরকার আপনাদের পাশেই আছে। আতংকিত হবেন না, সতর্ক থাকুন। সবার সম্মিলিত প্রচেষ্টায় জয় আমাদের হবেই।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71