বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০
বৃহঃস্পতিবার, ১৮ই আষাঢ় ১৪২৭
সর্বশেষ
 
 
ভারতের হাতে তুলে দেওয়া হল একাধিক জঙ্গিকে; অজিত দোভালের নেতৃত্বে বড় সাফল্য ভারতের
প্রকাশ: ১১:৫৭ pm ১৫-০৫-২০২০ হালনাগাদ: ১১:৫৭ pm ১৫-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


লকডাউনের মাঝেই আন্তর্জাতিক কূটনীতিতে বড় সাফল্য ভারতের। একাধিক জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদী নেতাকে ভারতের হাতে সমর্পণ করল মায়ানমার। এনএসএ অজিত দোভালের হাত ধরেই এই সাফল্য বলে জানা যাচ্ছে।

‘হিন্দুস্তান টাইমস’-এর রিপোর্ট অনুযায়ী, মোট ২২ জন জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীকে ভারত সরকারের হাতে তুলে দিয়েছে মায়ানমার সেনাবাহিনী। শুক্রবার তাদের ভারত সরকারের হাতে তুলে দেওয়া হয়। এরা আসাম ও মণিপুরের ‘ওয়ান্টেড’ তালিকায় থাকা লোকজন বলে জানা গিয়েছে। বিশেষ বিমানে তাদের নিয়ে আসা হয় ভারতে।

এটা ভারত সরকারের একটা বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে। ভারত ও মায়ানমারের বন্ধুত্বের জন্য এটা সম্ভব হয়েছে বলে দাবি এক অফিসারের। আসাম ও মণিপুরের স্থানীয় পুলিশের হাতে তুলে দেওয়া হয় ওই জঙ্গিদের। পুরো অপারেশনটাই হয়েছে অজিত দোভালের নেতৃত্বে।

যাদের ভারতের হাতে তুলে দেওয়া হয়েছে তারা হল, ক্যাপ্টেন সানাতোম্বা নিংথোজাম (UNLF), লেফট্যানেন্ট পশুরাম লাইশ্রাম (PREPAK-PRO), রাজেন দাইমারি, ক্যাপ্টেন সানসুমা বসুমাতারি (NDFB-S)। এদের মধ্যে ১২ জনের কার্যকলাপ মণিপুর ও বাকিদের আসামে।

মায়ানমারের ১৬০০ কিলোমিটার সীমান্ত জুড়ে ঘাঁটি গেড়ে থাকে এই জঙ্গিরা। গত কয়েক বছরে এইসব জঙ্গিদের খুব বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। এরপর অপারেশন চালাতে রাজি হয় মায়ানমার সেনা।

গত বছর ফেব্রুয়ারি, মার্চ মাসে ভারতীয় গোয়েন্দাদের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে একটানা অভিযান চালায় মায়ানমার। তাগা- তে একাধিক টেরর ক্যাম্পে হামলা চালায় মায়ানমার মিলিটারি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71