সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩
সোমবার, ২০শে অগ্রহায়ণ ১৪৩০
সর্বশেষ
 
 
মার্কিন কংগ্রেসে রাশিয়াকে হুমকি জেলেনস্কির
প্রকাশ: ১২:১২ pm ২২-১২-২০২২ হালনাগাদ: ১২:১২ pm ২২-১২-২০২২
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইকে সমর্থন দেওয়ার জন্য মার্কিন নেতৃবৃন্দ এবং আমেরিকার সকল নাগরিককে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রেসিডেন্ট জেলেনস্কি ওয়াশিংটন ডিসিতে সফরে গিয়ে তিনি এই বার্তা দেন, যুদ্ধ শুরু হওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর।

জেলেনস্কি বুধবার মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের যৌথ অধিবেশনে বলেন, ‘একটি গণতান্ত্রিক বিশ্বে ইউক্রেনকে সামরিক সহায়তা ‘দাতব্য’ নয় বরং ‘বিনিয়োগ’।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বিজয়ের বিষয়টি উল্লেখ করে জেলেনস্কি আরও বলেন যে, তার দেশের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের অবসান ঘটাতে কোনো আপস হতে পারে না।

যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় ভিত্তিতে ইউক্রেনের যুদ্ধ প্রচেষ্টাকে সমর্থন চালিয়ে যাবেন বলেও তিনি তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র দেশটিকে বিলিয়ন ডলার সামরিক ও মানবিক সহায়তা দিয়েছে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

জেলেনস্কির সফরের আগে হোয়াইট হাউস ইউক্রেনের জন্য প্রায় ২ বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তার একটি নতুন প্যাকেজও নিশ্চিত করেছে। এ ছাড়া আগামী বছরের জন্য ৪০ বিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজ ঘোষণা দেওয়ার প্রস্তুতিও চলছে। ইউক্রেনের যুদ্ধে প্রতি মাসে ৫ বিলিয়ন ডলার খরচ হচ্ছে বলে জানিয়েছে জেলেনস্কি।

এ ছাড়া ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি সরবরাহ বিষয়টিও নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের সামরিক কর্মকর্তারাও দীর্ঘদিন ধরে পশ্চিমের কাছ থেকে আরও শক্তিশালী বিমান প্রতিরক্ষা ব্যবস্থার আবেদন জানিয়ে আসছেন। নতুন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনকে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে তাদের গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করতে সক্ষম করবে বলে দাবি করেছেন তারা।

এইবেলাডটকম/মভশ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

Editor & Publisher : Sukriti Mondal.

E-mail: eibelanews2022@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2023 Eibela.Com
Developed by: coder71