বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১
বৃহঃস্পতিবার, ৮ই মাঘ ১৪২৭
সর্বশেষ
 
 
রাতে ঘুমোনোর সময় গলা শুকিয়ে গেলে করণীয়
প্রকাশ: ০৩:২৫ pm ০৬-০১-২০২১ হালনাগাদ: ০৩:২৫ pm ০৬-০১-২০২১
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


রাতে ঘুমোনোর সময় গলা শুকিয়ে কাঠ হয়ে যায় আপনার? মাঝ রাতে ঘুম থেকে উঠে বসেছেন? অথবা সক্কাল সক্কাল ঘুম থেকে উঠে তেষ্টা পাচ্ছে? তাহলে শীঘ্রই এর সমাধান করুন। খুঁজে বার করুন ঠিক কোন কারণের জন্য আপনার এই ধরণের সমস্যা হচ্ছে। প্রায়ই যদি এরকম হতে থাকে তাহলে কিন্তু চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।

বিশেষজ্ঞরা বলছেন সুস্থ থাকতে গেলে দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমনো প্রয়োজন। কিন্তু ব্যস্ততার চাপে তা অনেক ক্ষেত্রেই হয়ে ওঠে না। অনেকে আবার চেষ্টা করেও ঘুমোতে পারেন না। কিন্তু ঠিক কী কী কারণে এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় তাও জেনে নেওয়া দরকার। এই ধরনের রোগগুলির শিকার হলে রাতে গলা শুকিয়ে যায়।

১) মনে রাখবেন, মূলত জেরোস্টোমিয়া নামক রোগের কারণে মুখে লালা কমে যায়। যার জন্য এই ধরণের সমস্যার সৃষ্টি হয়। চলুন জেনে নেওয়া যাক ঠিক কোন কারণে মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়।

২) যাদের হাঁপানি সমস্যা থাকে তারা নাকের বদলে অনেক সময় মুখ দিয়ে নিঃশ্বাস নেন। ঘুমোনোর সময় ও হা করে থাকেন। ফলস্বরূপ মুখের লালা শুকিয়ে যায় এবং বার বার জল তেষ্টা পায়।

৩) যারা ডায়াবিটিসের রোগী তাদের ক্ষেত্রে সমস্যা প্রায়ই দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন রাতে গলা শুকিয়ে যাওয়ার অন্যতম কারণ ডায়াবিটিস।

৪) প্রেসার এর সমস্যা থাকলেও এই ধরনের অসুবিধার সম্মুখীন হতে পারেন আপনি। বিশেষত যাদের হাই প্রেশার রয়েছে অতিরিক্ত ঘামে। ফলে সহজেই গলা শুকিয়ে যায়।

৫) যাঁরা ধূমপান ও অ্যালকোহল পান করেন তাদেরও এই সমস্যা হতে পারে। জার্নাল অফ ডেন্টাল রিসার্চের পরীক্ষায় দেখা গিয়েছে, যারা প্রতিদিন ধূমপান ও অ্যালকোহল ৩৯ শতাংশ মানুষের মুখের লালা উৎপাদন কমে যায়।

৬) পেটের সমস্যা বা ডিহাড্রেশন হলেও গলা শুকিয়ে যেতে পারে। ..

কিন্তু এই ধরনের সমস্যা পেতে গেলে কি করতে হবে তাও জেনে নেওয়া দরকার-
১) প্রথমেই ধূমপান বন্ধ করে দিন।
২) অতিরিক্ত চা বা কফি খাওয়ার অভ্যাস থাকলে তাও ত্যাগ করতে হবে।
৩) বেশি মদ্যপান করলে এই সমস্যা দেখা যায়। তাই মদ্যপান বন্ধ করুন।
৪) শরীরকে হাইড্রেটেড রাখতে অতিরিক্ত জল খান।

নি এম/

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71