মঙ্গলবার, ০২ জুন ২০২০
মঙ্গলবার, ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭
সর্বশেষ
 
 
রাশিয়া এবারে মোতায়েন করবে অত্যাধুনিক এস-৫০০
প্রকাশ: ০৮:১৬ am ১৬-০৪-২০১৬ হালনাগাদ: ০৮:১৬ am ১৬-০৪-২০১৬
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া অত্যাধুনিক এস-৫০০ প্রমিথিউস ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা ঘোষণা করেছে। চলতি বছরেই এস-৫০০ মোতায়েন করা হবে বলে ঘোষণা দিয়েছেন রুশ অ্যারোস্পেস ফোর্সেস’এর ভাইস-কমান্ডার লে জেনারেল ভিক্টর গুমেন্নি।

তিনি বলেছেন, এস-৫০০’এর প্রথম মডেল খুব শিগিগিরই পাওয়া যাবে বলে মস্কো প্রত্যাশা করছে। খবরে আরো বলা হয়েছে, এরই মধ্যে রুশ প্রতিরক্ষা দফতর পাঁচটি এস-৫০০’এর জন্য নির্দেশ দিয়েছে। এ সব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চূড়ান্ত পরীক্ষা চলছে বলেও খবরে উল্লেখ করা হয়েছে।

এদিকে, রুশ সামরিক-শিল্প কমিশনের উপদেষ্টা পরিষদের সদস্য ভিক্টর মুরাখোভস্কি বলেছেন, এস-৪০০’এর চেয়ে অনেক উন্নত হবে নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এ ব্যবস্থা দিয়ে একযোগে পৃথক ১০ লক্ষ্যবস্তুতে আঘাত হানা যাবে। এ ব্যবস্থা থেকে প্রতি সেকেন্ডে সাত কিলোমিটার গতিতে ছুটে যাওয়া ক্ষেপণাস্ত্র লক্ষ্যে আঘাত হানবে। পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র একই গতিতে লক্ষ্যে আঘাত হানার জন্য ছুটে আসে এবং এটি প্রতিরোধেকারী ক্ষেপণাস্ত্রের গতিও একই হবে বলে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া, এস-৫০০ সেখানে স্থাপন করা হবে তার ৬০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে ১৮০ থেকে ২০০ কিলোমিটার উচ্চতা দিয়ে ছুটে আসা লক্ষ্যবস্তুকে ধ্বংস করে দেয়া যাবে। মস্কোর বর্তমান বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে এস-৫০০’এর সমন্বয় ঘটানো হবে বলে খবরে উল্লেখ করা হয়েছে।

খবর: রেডিও তেহরান

এইবেলা ডটকম/ এসবিএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71