মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০
মঙ্গলবার, ২৭শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
রিভা গাঙ্গুলির পদোন্নতি, ঢাকা আসছেন ভারতের নতুন হাইকমিশনার
প্রকাশ: ০৯:৪১ pm ০৪-০৬-২০২০ হালনাগাদ: ০৯:৪১ pm ০৪-০৬-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার নিযুক্ত হচ্ছেন। বর্তমান হাইকমিশনার শ্রীমতী রিভা দাস গাঙ্গুলির পদোন্নতি হওয়ায় এই ব্যবস্থা। রিভা গাঙ্গুলি শিগগিরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব বিভাগের সচিব পদে বসছেন। তার স্থানে নতুন হাইকমিশনার হিসেবে দুই রাষ্ট্রদূতের নাম বিবেচিত হচ্ছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। 

প্রথম জন হলেন আফগানিস্তানে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত বিনয় কুমার এবং দ্বিতীয় জন ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত শ্রীমতী রিনাত সান্ধু। আগামী কয়েকদিনের মধ্যে নতুন হাইকমিশনারের নাম ঘোষণা করা হবে।

পরবর্তী হাইকমিশনার হিসেবে নিউইয়র্কে কর্মরত ভারতের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তীর নাম বিবেচিত হচ্ছিল। তবে আপাতত তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিভাগের যুগ্ম সচিব হবেন। ঢাকায় রাষ্ট্রদূত পদটি সচিব পর্যায়ের। তাই সন্দীপ আপাতত হচ্ছেন না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাক্তন মুখপাত্র রভীশ কুমার ফিনল্যান্ডে রাষ্ট্রদূত হয়েছেন।

হর্ষবর্ধন শ্রিংলা আমেরিকায় রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার পর রিভা দাস গাঙ্গুলি ঢাকায় নিযুক্ত হন। তার কূটনৈতিক অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্যই তাকে দিল্লি নিয়ে আসা হচ্ছে। ভবিষ্যতের সম্ভাব্য হাইকমিশনারদের কেউই কখনো বাংলাদেশে অতীতে কাজ করেননি। বিনয় কুমার ১৯৯২ সালে ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি বিভিন্ন পদে তাসখন্দ, অটোয়া, ওয়ারশ, তেহরান, নিউইয়র্ক ও কাঠমান্ডুতে দায়িত্ব নির্বাহ করেন। রিনাত সান্ধু ওয়াশিংটনে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত তরণজিত সিং সান্ধুর স্ত্রী। 

১৯৮৯ সালে তিনি ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি বিভিন্ন কূটনৈতিক পদে মস্কো, কিয়েভ, ওয়াশিংটন, কলম্বো, নিউইয়র্ক ও জেনেভায় দায়িত্ব পালন করেছেন। রিনাত নিযুক্ত হলে তিনি হবেন ঢাকায় তৃতীয় মহিলা হাইকমিশনার।

নি এম/  

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71