eibela24.com
রবিবার, ২৭, সেপ্টেম্বর, ২০২০
 

 
ভোলাহাটে রপ্তানীযোগ্য আম উৎপাদনে কর্মশালা অনুষ্ঠিত
আপডেট: ০৯:০৮ am ১৭-০৪-২০১৬
 
 


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: রপ্তানীযোগ্য আম উৎপাদনের আধুনিক কলাকৌশল এবং আম ও আমজাত পণ্য রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক কমশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

আজ রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট আম ফাউন্ডেশন মিলনায়তনে কর্মশালায় প্রধাণ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত মোঃ রফিক। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন এগ্রো পোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহায়তায় কর্মশালার ভোলাহাট উপজেলার প্রায় ৫০ জন আম চাষী ও আম ব্যবসায়ী অংশ গ্রহন করে।

ভোলাহাট উপজেলা কৃষি অফিসার আব্দুল ওয়াদুদ এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সহ সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুল হান্নান হান্নু।

বক্তব্য রাখেন ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু ও স্থানীয় আম চাষীরা। বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের আয়োজনে আম উৎপাদনের কলাকৌশল বিষয়ে আম চাষীদের ধারণা প্রদান করেন আঞ্চলিক উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ জমিরউদ্দিন।

এসময় ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শুকুরুদ্দিন, বিশিষ্ট আম ব্যবসায়ী ইসারুল হক, সাংবাদিকসহ ভোলাহাট উপজেলার বিভিন্ন স্তরের আম চাষী ও আম ব্যবসায়ীরা কর্মশালায় অংশ নেয়। কর্মশালায় পরামর্শগুলো গ্রহণ করে ভাল মানের এবং রপ্তানীযোগ্য আম উৎপাদনের উপর গুরুত্বারোপ করা হয়।

বক্তারা বলেন, প্রয়োজনের অতিরিক্ত স্প্রে না করা, পরিমিত আকারে কীটনাশক ব্যবহার, গাছের ক্ষতিকারক কাল্টার ব্যবহান না করা, জৈব সার ও জৈব কীটনাশক ব্যবহার করে উন্নত মানের আম উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। কমশালায় দেয়া প্রযুক্তিগত ধারণাগুলো কাজে লাগিয়ে বিদেশে রপ্তানীযোগ্য উন্নত মানের আম উৎপাদনে সকল আম চাষী ও ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করা হয়।  

এইবেলা ডটকম/ইমরান/ এটি