eibela24.com
বুধবার, ০৫, আগস্ট, ২০২০
 

 
সার্কের ১৯তম শীর্ষ সন্মেলনে নিমন্ত্রণ দিচ্ছে না পাকিস্তান
আপডেট: ০৫:১৩ pm ১৭-০৪-২০১৬
 
 


আন্তর্জাতিক ডেস্ক: সার্কের ১৯তম শীর্ষ সম্মেলন চলতি বছরের নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আয়োজক দেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নিয়ম অনুযায়ী একজন প্রতিনিধি পর্যায়ক্রমে সকল সদস্যদেশ সফর করে সম্মেলনে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানিনো হয় কিন্তু এবার এ রীতি পাকিস্তান পালন করছে না। আয়োজক দেশটি জানায়, সময় বাঁচাতেই তারা এই প্রক্রিয়া সংক্ষিপ্ত করেছে।

এর আগে গত মার্চে নেপালের পোখারায় সার্ক মন্ত্রীদের কাউন্সিলের ৩৭তম বৈঠক ৯ ও ১০ নভেম্বর এই শীর্ষ সম্মেলনের সময় ঠিক করা হয়। যদিও সম্মেলনের ভেন্যু হিসেবে পাকিস্তান আগে থেকেই নির্ধারিত ছিল।

ওই বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেন দেশটির প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ। তিনি প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পক্ষে উপস্থিত সকল সদস্যদেশের পররাষ্ট্রমন্ত্রীর হাতে প্রত্যেক সরকার প্রধানের নিমন্ত্রণপত্র পৌঁছে দেন।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব আইজাজ আহমেদ চৌধুরী বলেছেন, ১৯তম সার্ক সম্মেলন আয়োজক হিসেবে সকল প্রস্তুতি সম্পন্ন করছে পাকিস্তান। তবে এবার আলাদাভাবে সদস্য দেশগুলো ভ্রমণ করে সরকার প্রধানদের নিমন্ত্রণ করা হচ্ছে না।

পোখারায় অনুষ্ঠিত মন্ত্রী নিমন্ত্রণের বিষয়টি পর্যায়ের বৈঠকে সম্পন্ন করা হয়েছে। উপস্থিত মন্ত্রীদের হাতেই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পক্ষ থেকে প্রত্যেক সরকার প্রধানদের উদ্দেশে আমন্ত্রণপত্র পৌঁছে দেওয়া হয়েছে।

তিনি বলেন, সময় স্বল্পতার কথা বিবেচনায় নিয়েই এ প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে।

এদিকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত হবে এবারের সার্ক শীর্ষ সম্মেলন। সেই অনুযায়ী সম্মেলন কেন্দ্রও বাছাই করছে দেশটির কর্তৃপক্ষ। জোর দেয়া হচ্ছে নিরাপত্তার দিকেও।

এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, যেহেতু দক্ষিণ এশিয়ার দেশগুলোর শীর্ষ নেতারা এখানে অংশ নেবেন, সেহেতু নিরাপত্তার বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এর আগে নেপালের রাজধানী কাঠমান্ডুতে সার্কের ১৮তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

 

এইবেলাডটকম/আরটি