eibela24.com
শনিবার, ২৬, সেপ্টেম্বর, ২০২০
 

 
মহাভারতের এই পাঁচটি শিক্ষা জানা থাকলে কখনোই বিপদে পড়বেন না !
আপডেট: ০১:১৯ pm ১০-০৪-২০২০
 
 


আমাদের প্রাচীন গ্রন্থগুলির মধ্যে মহাভারত উল্লেখযোগ্য। আজও মানুষের মুখে এর শ্লোক উচ্চারিত হতে শোনা যায়। অনেকে আবার মহাভারতে দেওয়া শিক্ষার পথে চালিত হন, যাতে কোনো বিপদের মুখোমুখি হতে না হয়। তাই আজকের প্রতিবেদনে আমরা এমন কিছু উপদেশের কথা জেনে নেবো যা মহাভারত থেকে জানতে পেরেছি।

সংঘর্ষ : জীবনে সাফল্য লাভ করতে হলে সংঘর্ষ করতেই হবে। আপনার জীবনে যেই পরিস্থিতি আসুক না কেন আপনাকে সংঘর্ষ চালিয়ে যেতে হবে, তা শত্রুর সাথেই হোক কিংবা জীবনের সাথে। সংঘর্ষ ব্যতীত জীবন চলে না। এই সংঘর্ষই আপনাকে একদিন জীবনের সাফল্যের দোরগোড়ায় পৌঁছে দেবে।

সঠিক সিদ্ধান্ত : মহাভারতের বিভিন্ন চরিত্র থেকে আমরা জানতে পারি এমন অনেকে মহারথি ক্রোধের বশে এসে এমন কিছু সিদ্ধান্ত নিয়েছিলেন যার জন্য তাদের বড় ধরনের খেসারত দিতে হয়েছে। কোনো কিছু সিদ্ধান্ত নেওয়ার আগে মাথা ঠান্ডা করে ভেবে চিন্তে নিতে হবে। না হলে যে কোনো সময় বিপদের মুখে পড়তে পারি।

আত্মবিশ্বাস : আত্মবিশ্বাস থাকা প্রত্যেকটি মানুষের ক্ষেত্রে জরুরি। এটি মানুষের একটি চারিত্রিক বৈশিষ্ট্য। যেমন আমরা মহাভারতে জেনেছি যে ধৃতরাষ্ট্র অন্ধ থাকা সত্ত্বেও শুধুমাত্র আত্মবিশ্বাস এর জন্য একটি বিশাল বড় সাম্রাজ্যকে সামলেছেন ও নেতৃত্ব দিয়েছেন। তাই নিজের প্রতি কখনোই আস্থা হারানো উচিত নয় কারণ এই জিনিসটি সঙ্গে থাকলে কোন সাফল্যই দূরে থাকবে না।

নির্ভীকতা: আমাদের বেশীর ভাগ মানুষের প্রধান শত্রু হল ভয়। আর এই ভয়ের জন্যই আমরা বিভিন্ন কাজকে এড়িয়ে চলি এবং সাফল্য পাবো না ভেবেই আমরা মাঝপথেই কোন কাজকে ছেড়ে দিই। কিন্তু মহাভারত আমাদেরকে নির্ভীক হওয়ার শিক্ষা দেয়। কারণ কুরুক্ষেত্রের যুদ্ধে অর্জুন যখন দেখলেন তার সমস্ত আত্মীয় পরিজনদের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধ করতে হবে তখন তিনিও ভয় পেয়েছিলেন। পরবর্তীকালে তিনি নির্ভীক হয়েছিলেন বলেই এই যুদ্ধে সাফল্য লাভ করতে পেরেছিলেন।

অর্ধেক জ্ঞান: মহাভারত আমাদেরকে যেকোনো বিষয় সঠিক ভাবে সম্পূর্ণভাবে জানার শিক্ষা দেয়। উদাহরণ হিসাবে অভিমন্যুর কথা মনে পরে তিনি ও তার অর্ধেক জ্ঞান থাকা সত্ত্বেও চক্রব্যূহে ঢুকেছিলেন তাই জন্য সেই চক্রব্যূহ থেকে প্রাণ বাঁচিয়ে বের হতে পারেননি। সেখানেই পথ খুঁজে না পেয়ে মৃত্যুমুখে পড়েন। তাই অর্ধেক জ্ঞান যে কোনো সময় আপনাকে বিপদে ফেলতে পারে। তাই প্রত্যেক বিষয়ে সকলের খুঁটিনাটি জানা খুব প্রয়োজন।

নি এম/