eibela24.com
শুক্রবার, ২৯, মার্চ, ২০২৪
 

 
কাবুলের শিখ মন্দিরে হামলার পেছনে আইএসকেপি,বাংলাদেশী কানেকশন !
আপডেট: ০১:০৭ pm ২৭-০৪-২০২০
 
 


https://www.youtube.com/watch?v=mO4w_lcMRGg

আফগানিস্তান ১১ ই এপ্রিল ২০২০ তারিখে খোরাসান প্রদেশের আইএস এর নেতা (আইএসকেপি)আসলাম ফারুকীকে হস্তান্তর করার জন্য পাকিস্তানের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। জঙ্গিবাদী (আইএস) সহযোগী যিনি আফগান সরকারকে সাম্প্রতিক কাবুলের শোরবাজার শিখ গুরুদ্বারে একটি বোমা হামলার ঘটনায় গ্রেপ্তার করা হয়েছিল যাতে ২৭ জন শিখ উপাসক এবং বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছিল। দলটি গুরুদুয়ারায় হামলার কথা শিকার করে। পাকখোরাসান প্রদেশের আইএসআইএস (আইএসকেপি) আইএস সহযোগী হিসাবে আরও তদন্তের জন্য তাঁর হেফাজতের আবেদন করেছিলেন।আফগান বিদেশ মন্ত্রক বলেছে যে শত শত আফগান হত্যার সাথে ফারুকী জড়িত হওয়ায় তাকে দেশের আইন অনুসারে বিচার করা উচিত। তবে, অনুরোধের পিছনে পাক কর্তৃপক্ষ তাদের স্বার্থান্বেষী আগ্রহ গোপন করেছে, যা আমরা পরে প্রবন্ধে আলোচনা করব।

৪ এপ্রিল আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা, ন্যাশনাল ডিরেক্টর অফ সিকিউরিটি  (এনডিএস) ঘোষণা করেছিল যে তারা ফারুকিকে গ্রেপ্তার করেছে, যার আসল নাম আবদুল্লাহ ওরাকজাই, কান্দাহার প্রদেশে। পাকিস্তানে আফগানিস্তানের রাষ্ট্রদূত আতিফ মাশালকে অনুরোধ জানাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় তলব করেছিল। আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে প্রত্যর্পণ চুক্তি নেই এবং কাবুলের আইএস-খোরাসান প্রধানকে হস্তান্তর করার কোন ও বাধ্যবাধকতা ছিল না।
সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের বিরুদ্ধে এই ধরনের আক্রমণ প্রথমবারের মতো হয় নি। ২০১৮ সালে, আইএসকেপি জালালবাদে শিখদের বিরুদ্ধে আক্রমণ চালিয়েছিল। যাই হোক, এই মুহুর্তে যা বিস্মিত করছে তা হ'ল একজন ভারতীয় নাগরিক আবুখালিদ-আল-হিন্দিযার আসল নাম মুহাম্মাদ মুহসীন, কাবুলের শিখ গুরুদ্বারে (২৫ শে মার্চ) হামলা চালানো আইএসকেপি দলের অংশ ছিলেন।
এই হামলা আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতার জন্য জড়িত অনেক বিতর্কিত প্রশ্ন উত্থাপন করে। হামলার সময়টি বেশ গুরুত্বপূর্ণ, কারণ এটি ফেব্রুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালিবানের মধ্যে শান্তি চুক্তি হওয়ার ঠিক পরে হয়েছিল। 

দ্বিতীয়ত, আফগানিস্তানের রাজনৈতিক প্রক্রিয়ায় সক্রিয় ভূমিকা নানেওয়ার জন্য এই আক্রমণটি কি একটি সতর্কতা সংকেত ছিল? (আইএসকেপি এবংএর প্রধান পৃষ্ঠপোষক, পাকিস্তানের আইএসআই থেকে)। এখানে কেউ মনে করতে পারেন যে আমেরিকা সহ আন্তর্জাতিক সম্প্রদায় ধারাবাহিকভাবে এই যুদ্ধ বিধ্বস্ত অবস্থায় নরমালি আনার জন্য ভারত বিশ্বাসের প্রতিক্রিয়া জানায়। 

তৃতীয়ত, এই খবর পাওয়া গেছে যে পাকিস্তানের আইএসআই আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত করতে আইএসকেপি এর সাথে হাত মিলিয়েছে। এর কারণ হ'ল আমেরিকা শীতযুদ্ধের দিন থেকেই পাকিস্তানকে আফগানিস্তানের প্রক্সি হিসাবে ফেলে দিয়েছে এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে সরাসরি তালেবানের সাথে একটি শান্তিচুক্তি স্বাক্ষরের দিকে এগিয়ে যায়। গুরুদ্বার আক্রমণ করার পেছনে আইএসকেপির উদ্দেশ্য সম্পর্কে একটি পরিষ্কার চিত্র পেতে কয়েকটি ঘটনাকে সতর্কতার সাথে পরীক্ষা করা দরকার।

২০১৫ সাল থেকে আইএসের একটি শাখা হিসাবে আইএসকেপি আফগানিস্তানের নানগারহার অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গঠন মূলক বছর গুলিতে, এটি তালিবানের বিরোধিতা করেছিল এবং স্থানীয় জনগণের সহানুভূতি লাভ করেছিল। এমনকি আফগানিস্তান সরকারী বাহিনী ভেবেছিল যে আইএসকেপি তালেবানদের তুলনায় কম শক্তি সম্পন্ন এবং তাই ২০১৪-১৫ সালে তার গঠন মূলক বছর গুলিতে এর কার্যক্রম গুলিতে খুব বেশি মনোযোগ দেয় নি। আইএসকেপি বেশির ভাগ তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) থেকে সন্ত্রাসীদের সমন্বয়ে গঠিত; পার্শ্ববর্তী রাজ্যগুলির মধ্য এশীয়দের সাথে তালিবানের কিছু সদস্য; লস্কর-ই-জাঙ্গভি (এলজে), লস্কর-ই-তৈয়বা (এলইটি) এর মতো সন্ত্রাসী গোষ্ঠী গুলি এবং কুখ্যাত হাক্কানি নেটওয়ার্ক পাকিস্তানের আইএসআই এর শক্ত সমর্থন এবং আইএসকেপিকে প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে কাজ করছে।

পাকিস্তানের আইএসআই এবং আইএসকেপি-র মধ্যে একটি শক্তিশালী জোটবদ্ধ সম্পর্ক স্পষ্টতই প্রতীয়মান হয় যে পাকিস্তান সরকার জেনে শুনে অঞ্চলটিতে আইএসকেপির কার্যক্রমের দিকে অন্ধ দৃষ্টি দিয়েছে। এটি জানা যায় যে আইএসকপির মূল অংশ হিসাবে গড়ে ওঠা কিছু উগ্রপন্থী সংগঠন, আইএসআই-এর সামনের সংগঠন হিসাবে কাজ করেছিল এবং আফগানিস্তান শান্তি প্রক্রিয়াটিকে ধারণ করে বহু ধ্বংসাত্মক আক্রমণ চালিয়েছিল। এমনকি পাকিস্তানের দাউন সংবাদপত্র জানিয়েছে যে আইএসকেপি এবং পাকিস্তানের ভিত্তিক বিদ্রোহী গোষ্ঠী সিপাহ-ই-সাহাবা পাকিস্তান এবং এলইজে-র মধ্যে যোগসূত্র প্রত্যাখ্যান করা যায় না। আইএসআইপি এবং আইএসকেপি-র মধ্যে গভীর তা হুসেনহক্কানির কাছ থেকে প্রকাশিত হয়েছিল, তিনি বলেছিলেন যে লেফটেন্যান্ট জেনারেল শাহেদ আজিজ নামে একজন আইএসআই সেনা পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে শক্ত ঘাঁটি গেড়েছিল এবং সন্ত্রাসী সংগঠনকে উদ্ধার করেছিল। এমনকি পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি জেনারেল পারভেজ মুশাররফ বলেছিলেন যে আজিজ সিরিয়ায় গিয়ে আইএস এর হয়েলড়াই করেছিল এবং সেখানেই সেমারা যায়। আইএসকেপি-আইএসআই লিঙ্কের আর একটি উদাহরণ প্রমাণিত হয়েছে যে এলইটি-র প্রাক্তন সন্ত্রাসী এবং আইএসআইয়ের সাথে সান্নিধ্যের জন্য পরিচিত আসলাম ফারুকি তাঁর সংস্থার কেন্দ্রীয় এশীয় ক্যাডার থেকে বিরক্তি সত্ত্বেও আইএসকেপির নেতৃত্ব দিয়েছিলেন। প্রথম বছর গুলিতে, আইএসকেপিনা নগরে শরিয়া আইন চাপিয়ে দেওয়া শুরু করে। সাধারণ জনগণ এইগোষ্ঠীটিকে মেনে নিয়েছিল কারণ এটি সাধারণ মানুষকে সুরক্ষা প্রদান করেছিল এবং তারা তালিবানের বিরুদ্ধে লড়াই করে ছিল। তবে, শীঘ্রই আইএসকেপি অপহরণ, নির্দোষ গ্রামবাসীদের হত্যা, স্থানীয় জনগণের কাছ থেকে মুক্তিপণ দাবি করা, কঠোর শরিয়া আইন আরোপ করা ইত্যাদি কার্যক্রম শুরু করার কারণে অচিরেই অসন্তুষ্টির সূত্রপাত ঘটে। শিগগিরই স্থানীয় লোকেরা আইএসকেপি এর বিরুদ্ধে ক্রমবর্ধমান জনসাধারণের অনুভূতির সুযোগ নিয়ে এই উগ্রগোষ্ঠী থেকে নিজেকে দূরে সরাতে শুরু করে, আফগান সরকার আইএসকেপির বিরুদ্ধে স্থানীয় জনগণকে সশস্ত্র করেছিল, যেটি নানগারস্থের এই জিহাদিদলকে বিচ্ছিন্ন করণে ভূমিকা রেখেছিল। আইকেএসপি এর ক্রমবর্ধমান বিচ্ছিন্নতা এবং স্থানীয় পর্যায়ে আফগান জাতীয় প্রতিরক্ষা ও সুরক্ষা বাহিনী (এআরএসএফ) এর পক্ষ থেকে দৃঢ় পদক্ষেপের ফলে ২০১৯ সালের নভেম্বর মাসে অচিন জেলার বান্দর উপত্যকায় একমাস ব্যাপী অভিযানের পরে আইএসকেপিকে লড়াইতে ভূমিকা রেখেছিল। যদিও আইএসকেপিকে ধ্বংস করা আফগান বাহিনীকে সাময়িক সাফল্য দিয়েছিল, তবে গুরুদ্বারে সর্বশেষ হামলা এই উগ্র সংগঠনের দিকে মনোনিবেশ করেছিল।
কাবুলের গুরুদুয়ারায় সাম্প্রতিক হামলার বিষয়টি নিয়ে ফিরে আসা, প্রাথমিক প্রতিবেদনে দেখা গেছে, সন্ত্রাসী হামলা চালিয়ে আসা মুহসিনকে দুবাইয়ের আইএসআই দ্বারা অভিযুক্ত করা হয়েছিল, তার পরে তিনি আইএসকেপিতে যোগ দিয়েছিলেন। এটি হতে পারে যে কেরালার অন্যান্য কট্টরপন্থী এবং অভিযুক্ত যুবকরাও আইএসকেপিতে যোগ দিয়েছে। এর আগে, ২০১৯ সালের নভেম্বরে, আইএসকেপি মডিউলের অংশ হিসাবে দশজন ভারতীয় এবং তাদের পরিবারের সদস্যরা আফগান সুরক্ষা সংস্থায় আত্মসমর্পণ করেছিল। এমনকি শ্রীলঙ্কার ২০১৯ সালের ইস্টার হত্যাযজ্ঞের সময় ভারতে হতাহতের ঘটনা ঘটেছে যা কেরালার ট্রেইল এর তদন্তে প্রকাশ পেয়েছে। সময়ের সাথে সাথে কেরালা আইএসআইএসের চরম পন্থীদের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে। এটি মনে করা হয় যে আইএসআইএস এমনকি ২০১৯ সালের মেমাসেইসলামি কস্টেট-হিন্ড (ইন্ডিয়া) প্রতিষ্ঠার জন্য একটি আহ্বান জানিয়ে ছিল যার অর্থ সিরিয়ায় পরাজয়ের পরে, আইএসআইএস ভারতে তার পায়ের ছাপ প্রসারিত করার চেষ্টা করছে। দক্ষিণ এশিয়ায় রেডিক্যাল গ্রুপের অস্তিত্ব, বিশেষত পাকিস্তানের আইএসআইয়ের নির্দেশে পরিচালিত রেডিক্যাল আইএসকেপি নিয়োগের জন্য গোপন অভয়ারণ্য সরবরাহ করছে। মারাত্মক সন্ত্রাসী গোষ্ঠীর ক্রমবর্ধমান বিস্তার দক্ষিণ ও মধ্য এশিয়ার উভয় রাষ্ট্রের সুরক্ষার জন্য নতুন ধরণের চ্যালেঞ্জকে বাড়িয়ে তুলছে।

সম্প্রতি, আফগান এজেন্সি গুলি আইএসকেপি'র পাকিস্তান সদস্য মুনিব মোহাম্মদ, সরদার খান এর ভিডিও স্বীকারোক্তি প্রকাশ করেছে। তাকে আফগানিস্তানে গ্রেপ্তার করা হয়েছিল এবং আইএসকেপি এর অপর একজন সদস্যকে হেফাজতে নেওয়ার কয়েকদিন পরে ধরা হয়। তার স্বীকারোক্তি অনুসারে মুনিব উত্তর বেলুচিস্তানের ঝুব অঞ্চল থেকে আসে। তিনি ২০০২ সালে একটি মাদ্রাসায় অধ্যয়ন শুরু করেন। ২০০৯-২০১১ চলাকালীন, করচিতে জামেয়া ফারুকিয়া থাকা কালে তিনি আল-কায়েদার সাথে সম্পর্কিত সাহিত্যের বই পেতে শুরু করেন এবং এরপরেই তিনি জিহাদের জন্য নিয়োগ পেয়েছিলেন। তার পরে তিনি সীমানা পেরিয়ে আফগানিস্তানে চলে আসেন। তারা পাটিকা, গজনি, যাবুল এবং কুনার মাঝখানে এবং পিছন দিকে ভ্রমণ করছিল। হাফিজ সাইদখান ও আবদুল হাসিবসহ পাক্টি কায়দায়েশ নেতাদের সাথে তাদের যোগাযোগ ছিল। তারা যখন প্রথম সেখানে গিয়েছিল, তারা দায়েশ সম্পর্কিত কিছু প্রশিক্ষণ অর্জন করেছিল, এর পরে তাদের সামরিক গ্রুপে সৈনিক হিসাবে কাজ করানো হয়েছিল।পরে তাকে বিচার বিভাগের ইনচার্জ হিসাবে নিযুক্ত করা হয় এবং তারপরে তারা গোয়েন্দা য়ওয়াকিটুল-এডিয়ার নামে কাজ করে। তারা দীর্ঘদিন মাঠের লড়াইয়ে লড়াই করার পরে তাদের কাউন্সিলে কাজ করার জন্য নির্বাচিত করা হয়েছিল। আবদুল্লাহ ওরোকজাই তখন গভর্নর ছিলেন। তারা প্রতিনিয়ত আফগান তালিবানের সদস্যদের আমন্ত্রণ ও নিয়োগের চেষ্টা করে চলেছে।

প্রসঙ্গত উল্লেখ করা যায় যে, একজন বাংলাদেশী মোহাম্মদ তানভীর হোসেন এবং পাকিস্তানী আলিমুহম্মদ, আইএসকেপি প্রধান আসলাম ফারুকীর দুই সহযোগী পরবর্তী কালে গ্রেপ্তার হয়েছিল। তানভীর, যিনি ২০১৬ সালে বাংলাদেশ থেকে নিখোঁজ হয়েছেন, আলি মুহাম্মাদ ছিলেন রসদও তহবিল সংগ্রহ বিশেষজ্ঞ।
আইএসকেপি তার উপস্থিতি জানান দেওয়ার জন্য এবং আন্তর্জাতিক শিরোনাম গুলি দখল করার চেষ্টা করে গুরুদ্বারে সন্ত্রাসী হামলা করেছিল। সংক্ষেপে, আইএসকেপি'র আক্রমণ পাকিস্তান আফগানিস্তানকে অস্থিতিশীল করার নেপথ্য নকশাকে পুনর্জীবিত করেছিল এবং সেখানে ভারতের সক্রিয় ভূমিকা অস্বীকার করেছিল। তবে সন্ত্রাসী শক্তির পৃষ্ঠপোষকতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় পাকিস্তানকে বিচ্ছিন্ন করে দিলে আইএসকেপি স্বাভাবিক ভাবেই শেষ হয়ে যাবে। আসুন আমরা আশা করি যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মতো বিশ্বশক্তি গুলি, যারা আফগানিস্তানে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে, তারা সেখানকার পরিস্থিতি স্থিতিশীল করতে ভারতকে সহযোগিতা করবে।

নি এম/