eibela24.com
শুক্রবার, ০৪, ডিসেম্বর, ২০২০
 

 
‘আমার বাংলাদেশ পার্টি’ নামে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ
আপডেট: ০৫:১৭ pm ০২-০৫-২০২০
 
 


https://www.facebook.com/JanaAkangkharBangladesh/videos/518871002325384/

 

সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরীকে আহবায়ক ও সাবেক ছাত্রনেতা ও রাজনীতিক মুজিবুর রহমান মনজুকে সদস্য সচিব করে ‘আমার বাংলাদেশ পার্টি’(এবি পার্টি) নামে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিল জন আকাঙ্ক্ষার বাংলাদেশ। গত এক বছর সারাদেশে জনসংযোগ ও নানান যাচাই বাছাই শেষে রাজধানীর বিজয়নগরের দলীয় কার্যালয় থেকে শনিবার এ ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে মেজর(অব.) ডা. আবদুল ওহাব মিনার ও সুপ্রিম কোর্টের আইনজীবী তাজুল ইসলামসহ ৭ জনকে যুগ্ম-আহবায়ক, ৯ জনকে সহকারী সদস্য সচিব করে ২২২ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। 

নবগঠিত দলের আহবায়ক সোলায়মান চৌধুরী বলেন, জীবনের ক্রান্তিলগ্নে দুর্নীতি ও লুটপাটের রাজনীতির পরিবর্তে জনগণের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে শামিল হয়ে শেষ সময়টুকু উৎসর্গ করতে চাই। আমাদের নতুন রাজনৈতিক উদ্যোগের আহ্বান নিয়ে দেশের যে প্রান্তেই গিয়েছি মানুষের সমর্থন পেয়েছি। দলের আত্মপ্রকাশের এই শুভলগ্নে ব্রিটিশ উপনিবেশিক শাসনের বিরুদ্ধে সংগ্রাম, বায়ান্নর ভাষা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহীদ ও বাংলাদেশের সকল দেশপ্রেমিক নেতাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি। 

জনাব চৌধুরী আরো বলেন, সাম্য, মানবিক মর্যাদা ও সুবিচার এই তিন মূলনীতির ভিত্তিতে আমাদের দলীয় গঠনতন্ত্র ও কর্মসূচী প্রণীত হয়েছে। দেশের যে কোনো নাগরিক আমাদের দলের সাথে যুক্ত হয়ে দেশ গঠনে অবদান রাখতে পারেন। সমৃদ্ধ বাংলাদেশ ও সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে শরীক হবার জন্য দেশবাসীর প্রতি আহবান জানাই। করোনার এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে নতুন রাজনৈতিক দল গঠন করে দেশ ও জাতির কল্যাণে কাজ করার ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি, ইনশাআল্লাহ এই চ্যালেঞ্জে আমরা সফলকাম হব। 

অনুষ্ঠানে দলের সদস্য সচিব মুজিবুর রহমান মনজু বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ভৌগোলিক সীমানার ভিত্তিতে আমরা স্বাধীন রাষ্ট্র পেয়েছি সত্য, কিন্তু যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন হয়েছিল, তা পূরণ হয়নি। অধিকার ভিত্তিক কল্যাণরাষ্ট্র হিসেবে এ রাষ্ট্র অপূর্ণাঙ্গ রয়ে গেছে। ন্যায়বিচার, সুশাসন এগুলো এখনও আমাদের কাছে স্বপ্নের মতো। করোনা শংকার উল্লেখ করে তিনি বলেন, এমনিতেই আমরা ছিলাম কষ্টের মধ্যে, করোনা সঙ্কট সে কষ্টকে বিপর্যয়ে পরিণত করেছে। বিদ্রোহী কবি কাজী নজরুলের কবিতাংশ আমি জাহান্নামের আগুনে বসিয়া হাসি পুষ্পের হাসি” চয়ন করে তিনি বলেন এই করোনা বিপর্যস্ত সময়ে দেশকে নতুন করে গড়ার প্রত্যয় নিয়ে আমরা আজ যে এবি পার্টির সূচনা করলাম তা আগুনে বসে পুষ্প হাসির মতই একটি দুঃসাহসী পদক্ষেপ। 

ছাত্র ও তরুণদের প্রত্যাশা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের সাথে যারা আছেন তারা বয়সে ও মননে সবাই তরুণ। আমরা এদেশকে নতুন করে পুনর্গঠনের ডাক দিচ্ছি। আগামী একবছর করোনায় ক্ষতিগ্রস্থ সেক্টরগুলোকে প্রাধান্য দিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, তারুণ্য হবে আমাদের পরিবর্তনের হাতিয়ার। প্রযুক্তির ইতিবাচক ব্যবহারকে আমরা উন্নয়নের মাধ্যম হিসেবে গ্রহণ করব। মানুষের খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তার জন্য আমরা কার্যকর সামাজিক ও রাজনৈতিক আন্দোলন গড়ে তুলব। 

তিনি বলেন, কল্যাণরাষ্ট্রের কী সুবিধা তা আজ উন্নত বিশ্বের দিকে তাকালে বোঝা যায়। তাদের দেশে হাজার হাজার লোক মারা গেলেও সামাজিক শৃঙ্খলা নষ্ট হয়নি। কিন্তু আমাদের দেশে ত্রাণ লুটপাট, চিকিৎসার সীমাহীন সঙ্কট এবং অব্যবস্থাপনার কবলে পড়ে এক আশঙ্কাজনক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। করোনাকাল বুঝিয়ে দিয়েছে এদেশটাকে কল্যাণরাষ্ট্রে রূপান্তরিত করতে না পারলে এর স্বাধীনতা, সার্বভৌমত্ব কিছুই অর্থবহ হবেনা। তিনি কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠায় দেশবাসীকে এবি পার্টিকে সমর্থন দেয়ার আহ্বান জানান।

ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদের সঞ্চালনায় অনুষ্ঠানে দলের সাত দফা কর্মসূচী উপস্থাপন করেন  প্রফেসর ডা. মেজর (অব.) আবদুল ওহাব মিনার, দলের গঠনতন্ত্র উপস্খাপন করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম, ২২২ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির নাম ঘোষণা করেন নির্বাচন কমিটির পক্ষে দলের তরুণ নেতা ব্যারিস্টার জুবায়ের আহমেদ ভুঁইয়া। 

দলীয় সূত্র জানায়, বর্তমান করোনা সংক্রমণরোধে জন আকাঙ্ক্ষার বাংলাদেশ ইতোমধ্যে ডাক্তার, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীদের মাঝে বিপুল পরিমাণ মাস্ক, স্যানিটাইজার ও পিপিই বিতরণ করে। দলের আত্মপ্রকাশ উপলক্ষে ফুডব্যাংক কর্মসূচীর মাধ্যমে কর্মহীন অসহায় ২০ হাজার পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। 

সংবাদ সম্মেলনে সামাজিক দুরত্ব বজায় রেখে গুরুত্বপূর্ণ গণ-মাধ্যমের কর্মীরা অংশ নেন। উপস্থিত সংবাদ কর্মী ও অনলাইনে দর্শকদের করা বিভিন্ন প্রশ্নের জবাব দেন নেতৃবৃন্দ। 

নি এম/