eibela24.com
বুধবার, ২৩, সেপ্টেম্বর, ২০২০
 

 
উৎস নাট্যদলের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত  
আপডেট: ১১:৪১ pm ০৯-০৫-২০২০
 
 


কোভিড-১৯ রোগের সংক্রমনের কারণে এ বছর (২০২০/১৪২৭) "উৎস নাট্যদল" এর প্রতিষ্ঠা দিবসে সকল প্রকার আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। এবং এই শুভ দিনে সকল সদস্য ও শুভাকাঙ্খীদেরকে কোভিড-১৯ রোগের প্রাদূর্ভাব থেকে দেশবাসীকে রক্ষা করতে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে বলা হয়েছে।

শুক্রবার (৮ মে) ২৫ বৈশাখ উৎস নাট্যদলের প্রতিষ্ঠাবার্ষিকী বাংলাদেশ শিল্পকলা একাডেমীর প্রশাসনিক ভবনের নিচতলার মহড়া কক্ষে সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনদের উপস্থিতিতে ও উৎস নাট্যদল ও উৎস সাংস্কৃতিক পরিষদ এর সদস্যদেরকে সাথে নিয়ে কেক কেটে শুভ উদ্বোধনের মাধ্যমে উৎস নাট্যদলের আনুষ্ঠানিক পথ চলা শুরু হয়।

উক্ত শুভ উদ্বোধন অনুষ্ঠানে সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন ডঃ ইনামুল হক, মান্নান হীরা, ইরানি বিশ্বাস, গীতি কবি শহীদুল্লাহ ফরায়জী, কন্ঠশিল্পী ফকির শাহাবুদ্দিন সহ আরো অনেকে। সেই থেকে উৎস নাট্যদল হাটি হাটি পা পা করে উৎস সাংস্কৃতিক পরিষদ এর প্রত্যক্ষ পরিচালনা ও পৃষ্ঠপোষকতায় উৎস নাট্যদল আজ পাঁচ বৎসর পূর্ণ করে ৬ষ্ঠ বর্ষে পদার্পণ করলো।

সকলের ঐকান্তিক প্রচেষ্টা এবং প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় "উৎস নাট্যদল" আজ সাংস্কৃতিক অঙ্গনে নিজের জায়গা করে নিতে পেরেছে এর জন্য সকল সদস্য, কলাকুশলী, কুশীলব, শুভাকাঙ্ক্ষী ও পৃষ্ঠপোষকবৃন্দের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। উৎস নাট্যদল এপর্যন্ত ঢাকার শিল্পকলা একাডেমী ও কেন্দ্রীয় শহীদ মিনার সহ দেশের বিভিন্ন সাংস্কৃতিক মঞ্চে নিজস্ব প্রযোজনায় একাধিক প্রদর্শনীর মাধ্যমে নান্দনিক নাট্যদল হিসেবে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছে।

প্রথমে উৎস সাংস্কৃতিক পরিষদ এর ব্যনারেই উৎস আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে উৎস সাংস্কৃতিক পরিষদ এর কলাকুশলীদের অভিনয়ে বিভিন্ন ধরনের পথনাটক পরিবেশন করা হতো। পরবর্তীতে উৎস সাংস্কৃতিক পরিষদ এর নামানুসারে নামকরণের মাধ্যমে উৎস সাংস্কৃতিক পরিষদ এর একটি অঙ্গসংগঠন ও পূর্নাঙ্গ নাট্যদল হিসেবে "উৎস নাট্যদল" এর আত্মপ্রকাশ ঘটে এবং ২০১৭ সালে সংস্কৃতি মন্ত্রনালয়ের অধীন কপিরাইট অফিস থেকে সত্ব সংরক্ষন আইনের আওতায় উৎস নাট্যদলের নাম নিবন্ধন করা হয় (নিবন্ধন নং-১৫৪৪১)।

প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি উৎস নাট্যদলের তখনকার প্রতিষ্ঠাতা সভাপতি ও উৎস সাংস্কৃতিক পরিষদ এর সাধারণ সম্পাদক ভবতোষ মূখার্জী সুবীর (বি. এম. সবীর) এর পরিচালনায় ও তত্বাবধানে এবং উৎস নাট্যদল ও উৎস সাংস্কৃতিক পরিষদ এর বর্তমান সভাপতি উজ্জ্বল কুমার মূখার্জী'র দিক নির্দেশনায় নান্দনিক নাট্যচর্চার মাধ্যমে নাট্যাঙ্গন তথা দেশের সাংস্কৃতিক অঙ্গনে যোগ্যতার পরিচয় বহন করে চলেছে। আগামীতেও এ প্রয়াস অব্যাহত থাকবে।

জানতে চাইলে সাধারণ সম্পাদক ভবতোষ মূখার্জী সুবীর বলেন-'আমার সংস্কৃতি আমার অহংকার' এই মুলমন্ত্র হৃদয়ে ধারণ করে উৎস নাট্যদলের পথ চলা। তিনি এই সুদূর প্রসারী সংস্কৃতিবান্ধব সকল পরিকল্পনা সাফল্যে পর্যবসিত করতে সকলের সহযোগিতা কামনা করেন।

নি এম/