eibela24.com
শুক্রবার, ১৪, আগস্ট, ২০২০
 

 
ঈদের আগে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
আপডেট: ১১:৪০ pm ২৩-০৫-২০২০
 
 


পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামীকাল রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৩ মে) এ তথ্য জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তার ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ বেসরকারি টিভি চ্যানেল এবং বেতারও সম্প্রচার করা হবে।

বাংলাদেশের আকাশে আজ কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী সোমবার দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটি আজ সন্ধ্যায় এক বৈঠকে এ ঘোষণা দেয়।

এদিকে সৌদি আরবসহ আশপাশের দেশগুলোতে আগামীকাল রবিবার ঈদুল ফিতর উদযাপন হবে। 

ধর্মসচিব নুরুল ইসলাম জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪১ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। রবিবার (২৪ মে) রমজান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। সোমবার (২৫ মে) শাওয়াল মাসের প্রথম দিন দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে।

এবার বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে ভিন্ন আবহে এসেছে ঈদের বার্তা। যেখানে দীর্ঘ এক মাস রোজা রাখার পর দেশের মুসলমানদের ঈদের আনন্দে মেতে ওঠার অপেক্ষায় থাকার কথা, সেখানে করোনা থেকে বাঁচতে লকডাউন ও শারীরিক দূরত্ব নিশ্চিতে দুই মাস ধরে কাটছে বন্দিদশায়।

মসজিদে জামাতে নামাজ পড়ার উপর দেয়া কড়াকড়ি সম্প্রতি তুলে নেয়া হলেও এবার রোজার ঈদের দিন ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছে মসজিদে ঈদের নামাজ পড়তে বলেছে সরকার।

সেইসঙ্গে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দিয়ে ধর্ম মন্ত্রণালয় বলেছে। এসব নির্দেশনা না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নি এম/