eibela24.com
শুক্রবার, ৩০, অক্টোবর, ২০২০
 

 
৩টি ব্যায়ামে কমান থাইয়ের মেদ
আপডেট: ০৯:৫৪ pm ১৮-০৭-২০২০
 
 


মোটা থাইয়ের সমস্যা কমবেশি অনেকেরই আছে। পুরুষ বা মহিলা সকলেই এই যন্ত্রণার জন্য গরমকালে সমান সমস্যায় পড়েন। যেমন পায়ে পায়ে ঘষা লেগে থাই ছোড়ে যায়। তেমনই ঘামে ভিজেও নানান সমস্যা হয়। তা ছাড়া চলাফেরার সমস্যা তো আছেই। আর মহিলাদের ক্ষেত্রে বেশ কিছু পোশাক পরতে সমস্যা হয়। ইচ্ছে হলেও শারীরিক গঠনের বেঢপ ভাবের জন্য তা বাতিল করতে হয়। তাই তো?

তা হলে এর থেকে উপায় কী? অনেকেই জানেন ব্যায়াম মুক্তি দিতে পারে। কিন্তু ঠিক কোনটি উপযুক্ত ব্যায়াম ও ব্যস্ততার মাঝে কখনই বা করবেন এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে না পেয়ে এই সমস্যাকে মেনে নিচ্ছেন। না, আর নয়। এ বার এই সমস্যার সমাধান করতে ঘরেই প্রতি দিন ১৫ থেকে ২০ মিনিট সময় ব্যয় করে করুন এই ব্যায়ামগুলি।

১। হিপ ব্রিজ: চিত হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করুন, দুই পায়ের পাতা যেন মাটির ওপর সমান ভাবে থাকে।এ বার শরীরটা মাটি থেকে তুলে ধরুন। যেন কাঁধ থেকে হাঁটু পর্যন্ত অংশ একটা সরল রেখায় থাকে। এই অবস্থায় ১ থেকে ২ সেকেন্ড থাকতে হবে। তার পর শরীর নামিয়ে আনতে হবে। এই পদ্ধতি করার সময় দুই হাত দুই দিকের মাটিতে সমান ভাবে পাতা থাকবে। এই ভাবে মোট এক মিনিট করতে হবে।

২। লঙ্গেস: প্রথমে সোজা হয়ে দাঁড়ান। ডান দিকের পা সামনে দিকে লম্বা করে হাঁটুর ওপর বসুন। থাই যেন মাটির সমান্তরালে থাকে। এর পর আবার সোজা হয়ে দাঁড়ান। এর পর বাঁ পায়ে ঠিক একই ভাবে ব্যায়ামটি করুন। এই ভাবে ১ মিনিট করুন।

৩। সিঙ্গেল লেগ সার্কেল: পা সোজা করে মাটিয়ে শুয়ে পড়ুন।দুই হাত দু’ দিকে শরীরের সমান্তরালে রাখুন।এ বার ডান পাটিকে সোজা করে ওপরের দিকে তুলুন। যেন ছাদ বরাবর পায়ের আঙুল সোজা লক্ষ করে। এ বার পা একবার ঘড়ির কাঁটার দিকে এক বার বিপরীত দিকে ঘোরান। এরপর পা আবার নামিয়ে এনে মাটির ওপর সোজা করে রাখুন।একই পদ্ধতি বাঁ পায়েও করুন। ধীরে ধীরে গোলের আকার বড়ো করতে হবে।এই ব্যায়ামগুলি করার সময় শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে। খেয়াল রাখবেন পেট যেন খালি থাকে। ব্যায়ামের শেষে শবাসনে ৫ মিনিট বিশ্রাম নিয়ে উঠে পড়ুন।শরীরস্বাস্থ্যথাইয়ের মেদ নিয়ে বিরক্ত? কমিয়ে ফেলুন ৩টি ব্যায়ামে।

নি এম/