eibela24.com
সোমবার, ০৮, মার্চ, ২০২১
 

 
জীবন মানে কি?
আপডেট: ১০:০২ pm ১৬-০৮-২০২০
 
 


ক্লাশ টু তে পড়া একটি বাচ্ছাকে যদি জিজ্ঞেস করা হয়, জীবন মানে কি? সে বলবে "পানি" কারণ সে শুনেছে পানির অপর নাম "জীবন"

ঠিক একই প্রশ্ন যদি ক্লাশ ফাইভে পড়া কাউকে জিজ্ঞেস করা হয়, জীবন মানে কি? সে হা করে তাকিয়ে থাকবে! ভাববে এইটা আবার কেমন প্রশ্ন?

এসএসসি পাশ করা পরিক্ষার্থী কে যদি প্রশ্ন করা হয়, জীবন মানে কি? সে বলবে- পড়াশুনা করা, খেলাধুলা করা, আড্ডা দেওয়া।

কিন্তু অনার্স শেষ করার পরে যদি ঐ মানুষটাকে প্রশ্ন করা হয়, জীবন মানে কি? সে বলবে- জীবন খুব কঠিন! নির্দিষ্ট সংজ্ঞা কিভাবে দিবো..শুধু এতোটুকুই বলবো-জীবন মানে এখন ঘুষ দিয়ে চাকরি নাও, পরে নিজে ঘুষ খাও।

সংসার জীবনের হাল ধরা মানুষটাকে যদি প্রশ্ন করা হয়, জীবন মানে কি? সে হাসতে হাসতে বলবে, রোজ কাজের উদ্দেশ্যে সকালে বেরিয়ে যাওয়া আর সন্ধ্যায় বাসা ফেরা। মাস শেষে যে টাকার অংকটা পাই তা দিয়ে পরিবারের সকল মানুষের মুখে হাসি ফোটানোই জীবন।

আর একজন বৃদ্ধের কাছে যদি প্রশ্ন করা হয়, জীবনের মানে কি? সে চশমাটার গ্লাসে ফুঁক দিয়ে বলবে, জীবন মানে চশমা ছাড়া সবে-ই ঝাপসা।

ক্ষনিকের এই জীবন নিয়ে আমাদের কত আয়োজন। বহুমুখী এই জীবনের সংজ্ঞাটা সবাই নিজের মতো করে দিতে পারে। তবে বার্ধক্যের সাথে সাথে নিজের জীবনের সংজ্ঞাটাও পরিবর্তন হয়ে যায়।

তবে আমার কাছে জীবনের সংজ্ঞাটা খুবই ছোট...আজ ঘুমিয়ে গেলে, আগামীকালের ভোরটা আর নাও দেখতে পারি! যেখানে আমাদের জীবনের সংজ্ঞা প্রত্যেকের কাছে আলাদা আলাদা সেখানে আমাদের কর্তব্য ধর্মের সাথে সম্পৃক্ত থাকে।

নি এম/