eibela24.com
শুক্রবার, ০৪, ডিসেম্বর, ২০২০
 

 
উইঘুরদের বন্দি রাখতে আরো ডিটেনশন ক্যাম্প বানাচ্ছে চীন!
আপডেট: ১১:২৯ pm ২৪-০৯-২০২০
 
 


উইঘুর মুসলিমদের বন্দি রাখতে জিনজিয়াং প্রদেশে আরো ডিটেনশন ক্যাম্প তৈরি করছে চীন। অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউটের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 

বৃহস্পতিবার গবেষণাটি প্রকাশ করা হয়।

দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউটের পক্ষ থেকে বলা হয়, আগের অনুমানের চেয়ে ৪০ শতাংশ ডিটেনশন ক্যাম্প বেড়েছে জিনজিয়াংয়ে। সেখানে ৩৮০টির বেশি ডিটেনশন ক্যাম্প রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। 

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, চীন প্রায় দশ লাখ উইঘুর মুসলিম এই সব ডিটেনশন ক্যাম্পে বন্দি করে রেখেছে। তবে চীন বলছে জঙ্গিবাদ ঠেকাতে 'নতুন করে শিক্ষা' দেয়ার উদ্দেশ্যে ক্যাম্পে বন্দি করে রাখা হয়েছে উইঘুরদের।

দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউটের পক্ষ থেকে আরো জানানো হয়েছে যে ২০২০ সালের জুলাই পর্যন্ত জিনজিয়াংয়ে নতুন করে আরো ৬১টি ডিটেনশন ক্যাম্প তৈরি করা হয়েছে।

গবেষনা দলের প্রধান নাথান রুসার বলেন, তথ্য প্রমাণ বিশ্লেষণ করা দেখা যায় যে অনেক নির্দোষ ব্যক্তিকে মামলা দিয়ে সেখানে আটকে রাখা হয়েছে। রুসার গবেষণায় আরো বলেন যে আটক অনেক উইঘুর মুসলিমকে কড়া নিরাপত্তায় রাখা হয়েছে। আবার কিছু কিছু উইঘুর বন্দিদের শিল্পকারখানার নিকটবর্তী ডিটেনশন ক্যাম্পে রাখা হয়েছে। ধারণা করা হচ্ছে, এ সব শিল্পকারখানায় জোর করে উইঘুর মুসলিমদের কাজ করানো হয়।

গবেষণাটি স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি, প্রত্যক্ষদর্শী এবং গণমাধ্যমের বরাত দিয়ে করা হয়েছে বলে জানিয়েছে দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউট।

নি এম/