eibela24.com
রবিবার, ১৮, এপ্রিল, ২০২১
 

 
বাড়তে পারে সারাদেশের তাপমাত্রা
আপডেট: ০২:২৯ pm ০১-০২-২০২১
 
 


রাজধানী ঢাকাসহ দেশজুড়ে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশে ব্যাপক আকারে শৈত্যপ্রবাহ দেখা দিলেও সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এই ২৪ ঘণ্টার পরের ৩ দিনের তাপমাত্রাও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, নীলফামারী, চুয়াযাঙ্গা ও মৌলভীবাজারের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও বরিশাল বিভাগ এবং রংপুর ও খুলনা বিভাগের  অন্যত্র ও সীতাকুন্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, সন্দীপ ও হাতিয়া অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

চলতি মৌসুমে গত ১৮-২৩ ডিসেম্বর এবং ২৬-৩১ ডিসেম্বর রংপুর, রাজশাহী, কুষ্টিয়া ও যশোর অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়।

চলতি মৌসুমের তৃতীয় দফা শৈত্যপ্রবাহ এটি, যা শুরু হয়েছে গত বৃহস্পতিবার। তৃতীয় দফা শৈত্যপ্রবাহ শুরুর পর রবিবার কুড়িগ্রামের রাজারহাটে থার্মোমিটারের পারদ নেমে যায় ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।  সোমবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু; ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

নি এম/