বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
‘বাংলাদেশের গর্বের বিষয় স্ট্রবেরি চাষের উদ্ভাবন’
প্রকাশ: ০৮:৪১ pm ১২-১১-২০১৬ হালনাগাদ: ১০:১১ pm ১২-১১-২০১৬
 
 
 


রাজশাহী প্রতিনিধি : ‘বর্তমান সময় হতে মাত্র ১০ বছর আগে এদেশের শতকরা এক ভাগ মানুষও জানতো না স্ট্রবেরি কী জিনিস?

এই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষক বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে মিল রেখে স্ট্রবেরি চাষের প্রক্রিয়া উদ্ভাবন করেছিলেন। তিনি স্টবেরি চাষের উদ্ভাবন প্রক্রিয়াটি মানুষের মধ্যে পৌঁছে দিয়েছিলেন।

বাকিটা কিন্তু কৃষকরাই করে দেখিয়েছেন। স্ট্রবেরি চাষের উদ্ভাবন শুধু রাজশাহী কিংবা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নয় সারা বাংলাদেশের গর্বের বিষয়।’

আজ শনিবার সকাল সাড়ে ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ‘সায়েন্স ক্লাব’ এ উৎসবের আয়োজনে দুই দিনব্যাপী ‘সায়েন্স ফিয়েস্টা’ শীর্ষক বিজ্ঞান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন। 

এ সময় তিনি আরও বলেন, ‘বিজ্ঞানের আবিষ্কারের গুরুত্ব প্রথম পর্যায়ে সাধারণ মানুষ বুঝতে পারেন না। শত শত বছর ধরে মানুষ জেনে এসেছে, সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে।

কিন্তু একজন বিজ্ঞানী যথাযথ তথ্য দিয়ে যখন বলেন, পৃথিবীই র্সর্যের চারদিকে ঘোরে, তখন ওই বিজ্ঞানীকে পাগল আখ্যায়িত করা হয়েছিল। সুতরাং, বিজ্ঞান নিয়ে যারা পড়বে তাদের বিজ্ঞানের সূত্রের প্রতি বিশ্বাস, বিজ্ঞানের আবিষ্কারের প্রতি বিশ্বাস থাকতে হবে।’ 

অনুষ্ঠানে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘ আজকের এই উৎসবের মূল উদ্দেশ্য বিজ্ঞানের মর্মবাণী সকলের দ্বারগোড়ায় পৌঁছে দেওয়া। আমরা আইসিটির যুগে বাস করছি। যা বিজ্ঞানেরই একটি অংশ। কিন্তু এটা বিজ্ঞানকে ছাড়িয়ে নয়।

জীবনের চারদিকে আমরা যা কিছু লক্ষ করছি, স্বাচ্ছন্দ্য, নিরাপত্তা ও জ্ঞান অন্বেষণের ক্ষেত্রে সবকিছুই আজকে বিজ্ঞানভিত্তিক। বিজ্ঞান নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে। একসময় যেগুলো ছিল কল্পকাহিনী।’

রাবি বিজ্ঞান ক্লাবের সভাপতি চৌধুরী আরিফ জাহাঙ্গীর তুর্যের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। স্বাগত বক্তব্য দেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুন।

এদিন সকাল সাড়ে ১০টার দিকে কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে বেলুন-ফেস্টুন উড়িয়ে দুই দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

দু’দিনব্যাপী এই অনুষ্ঠানে প্রোজেক্ট শো প্রতিযোগিতা, সায়েন্স অলিম্পিয়াড, সায়েন্স টক, ওয়াল রিসার্চ প্রেজেন্টেশন প্রতিযোগিতা, সায়েন্স বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন থ্রো সায়েন্স, সায়েন্স শো, স্কাই অবজারভেশন ক্যাম্পের আয়োজন করা হয়েছে। এতে আগ্রহী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে।

 

এইবেলাডটকম/অরুন/গোপাল
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71