শনিবার, ২০ অক্টোবর ২০১৮
শনিবার, ৫ই কার্তিক ১৪২৫
 
 
 ভারতের সঙ্গে ১৬ দেশের নৌবাহিনী নামছে ভারত মহাসাগরে
প্রকাশ: ১০:২৬ am ২৭-০২-২০১৮ হালনাগাদ: ১০:২৬ am ২৭-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


৮ দিনের বড়সড় নৌমহড়ায় যোগ দিতে ভারতে আসছে ১৬টি দেশ। আগামী ৬ মার্চ থেকে শুরু হবে সেই মহড়া। সমুদ্রে নিরাপত্তা বাড়াতেই এই যুদ্ধ মহড়ায় অংশ নিচ্ছে ভারত। ইন্দো-পেসিফিক অঞ্চলে চীনের আধিপত্য ঠেকাতে আন্দামান-নিকোবরে হচ্ছে সেই মহড়া। যার নাম ‘মিলন’।

ভারতীয় নৌসেনার মুখপাত্র ক্যাপ্টেন ডিকে শর্মা জানিয়েছেন, ‘মিলন চলাকালীন নিরাপত্তা নিয়ে আলোচনা হবে বিভিন্ন দেশের নৌসেনা প্রধানদের সঙ্গে। সমুদ্রে বেআইনি কার্যকলাপ নিয়ে নানা ধরনের পরিকল্পনা নেওয়া হবে বলেও জানা গিয়েছে। এই মহড়ায় যোগ দিতে উপস্থিত থাকবে অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, মরিশাঁস, মালদ্বীপ, মায়ানমার, নিউজিল্যান্ড ও ওমানের মত দেশ।

বিভিন্ন ধরনের নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জের মুখোমুখি লড়াই করতে, কি ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়েই চলছে আলোচনা। এদিকে মালদ্বীপে ‘ওসান অবজারভেশন স্টেশন’-এর নাম করে চীন গোপনে একটি সাবমেরিন বেসও তৈরি করতে চলেছে বলে শোনা যাচ্ছে। 

ভারতের অদূরে মালদ্বীপের মুকুনুধুতে ওই অবজারভেটরি তৈরি করা হচ্ছে। এটি ভারত মহাসাগরের শিপিং রুটের মধ্যেই অবস্থিত। ওই অঞ্চল দিয়ে জাহাজ নিয়ে যেতে হয়। এটি ভারতের জলভাগের একেবারে গা ঘেঁষে রয়েছে আর ভারত ও মালদ্বীপের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে এই অবজারভেটরির বিশেষ গুরুত্ব রয়েছে বলেই মনে করা হচ্ছে।

২০১৭ সালে চীন ও মালদ্বীপের মধ্যে ‘প্রোটোকল’ নামে এক চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তিতে অবজারভেটরি তৈরির উল্লেখ ছিল। একইসঙ্গে ‘ফ্রি ট্রেড এগ্রিমেন্ট’ নামে আরও এক চুক্তি হয় দুই দেশের। মালদ্বীপের বিরোধী দলের দাবি, ভারতকে নিশ্চিত করতে হবে যে চীনের এই অবজারভেটরি আসলে ভারতকে ঘিরে রাখার একটা উদ্দেশ্য না হয়ে দাঁড়ায়। এর ফলে ভারত ও মালদ্বীপের নিরাপত্তাজনিত সম্পর্কে চিড় ধরতে পারে।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71