সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮
সোমবার, ২৬শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য কাজ করছি: প্রধানমন্ত্রী
প্রকাশ: ০৩:৫৩ pm ২৫-০৯-২০১৮ হালনাগাদ: ০৩:৫৩ pm ২৫-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে ‘অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু’ হয়, সেজন্য তার সরকার কাজ করে যাচ্ছে। 

সোমবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক মন্ত্রী জেরেমি হান্ট সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জানান, জাতিসংঘ সদরদফতরে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে জেরেমি হান্টের সঙ্গে প্রধানমন্ত্রীর এ বৈঠক হয়।

আসন্ন নির্বাচন সম্পর্কে বলতে গিয়ে জেরেমি হান্ট বলেন, তারা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করেন। জবাবে প্রধানমন্ত্রী বলেন, একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তার সরকার কাজ করে যাচ্ছে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিএনপিসহ বেশির ভাগ রাজনৈতিক দল অংশ নেয়নি। ফলে অর্ধেকের বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন আওয়ামী লীগ ও তাদের মিত্রদের প্রার্থীরা। এটা নিয়ে সরকারের মধ্যে আছে অস্বস্তি। এজন্য আগামী নির্বাচনে যাতে সবাই অংশ নেয় সেটা চায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।  

ব্রিটিশমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর এ বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়েও আলোচনা হয় বলে পররাষ্ট্র সচিব জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যেতে সমস্যাটা কোথায়, তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান জেরেমি হান্ট। তিনি বলেন, চুক্তি করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হান্ট জানতে চান যে, এই পরিস্থিতিতে মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাওয়া ঠিক হবে কি না? জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে তারা নিজ দেশে ফিরে যেতে পারে।

রোহিঙ্গাদের জন্য ভাসানচরে অস্থায়ী আবাসস্থল নির্মাণের কথা জানিয়ে এ বিষয়ে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের সহযোগিতা কামনা করেন প্রধানমন্ত্রী।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71