রবিবার, ২১ এপ্রিল ২০১৯
রবিবার, ৮ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
অক্টোবরের শেষে জাতীয় নির্বাচনের তফসিল
প্রকাশ: ০৩:৫৬ pm ১০-০৭-২০১৮ হালনাগাদ: ০৩:৫৬ pm ১০-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী অক্টোবরের শেষে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার (১০ জুলাই) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ৩২তম সভা সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আগামী অক্টোবরের শেষের দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। ঘোষণার আগেই যাতে ৩০০ আসনে সব ধরনের ভোটার তালিকা এবং ভোটার তালিকার সিডি প্রস্তুত হয়, সে জন্য নির্বাচন কমিশনাররা সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছেন।’

ভোটার তালিকা হালনাগাদ করার কাজ চলতি বছরেই শেষ হয়ে গেছে। বিদ্যমান ভোটার তালিকার ওপর নির্ভর করেই নির্বাচন হবে বলেও জানান সচিব। তিনি বলেন, ‘যারা বিদেশ থাকে এবং ১৮ বছর যাদের পূর্ণ হয়ে গেছে, তারা যদি ভোটার হওয়ার আগ্রহ প্রকাশ করেন, তাহলে তাদেরকে ভোটার করা হবে তফসিল ঘোষণার আগ পর্যন্ত। তবে কমিশনের পক্ষ থেকে আলাদা করে ভোটার সংগ্রহের আয়োজন থাকবে না।’

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৮ জানুয়ারি বর্তমান (দশম) সংসদের মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী মেয়াদ শেষের পূর্ববর্তী নব্বই দিনের মধ্যে সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে ৩১ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে। অবশ্য বর্তমান সরকার এ বছরের ডিসেম্বরে সংসদ নির্বাচন চায় বলে সরকারের তরফ থেকে আগেই জানান দেওয়া হয়েছে।

বরিশাল সিটি নির্বাচনের ১০টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। রাজশাহী ও সিলেটে ২টি করে ৪টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

আগামী বছর ১ মার্চ জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্তও নেওয়া হয় এই সভায়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71