মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ২৯শে কার্তিক ১৪২৫
 
 
অনলাইনে ভ্যাট নিবন্ধন সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে
প্রকাশ: ০৬:০১ pm ১৮-০৪-২০১৮ হালনাগাদ: ০৬:০১ pm ১৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অনলাইনে ভ্যাট নিবন্ধন এক লাখ ছাড়িয়েছে। গত বছর থেকে অনলাইনে ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর বা ই-বিআইএন নিতে পারছেন ব্যবসায়ীরা। বুধবারের সর্বশেষ তথ্য অনুযায়ী অনলাইনে এক লাখ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে।

এ প্রসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সংশ্লিষ্টরা জানান, অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া চালু হয় এক বছর আগে। মঙ্গলবার দিন শেষে অনলাইনে মোট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল এক লাখ ৩২টি।

এদিকে চালু হওয়ার এক বছর ২৫ দিনের মাথায় অনলাইনে ভ্যাট নিবন্ধিত করদাতার সংখ্যা ১ লাখ ছাড়ানোয় বেশ খুশি এনবিআর। প্রথম বছর সরকারের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও এ লক্ষ্যে পৌঁছানো গেছে। এর মানে সাধারণ করদাতরা ব্যবস্থাটিকে সাদরে গ্রহণ করেছেন।

অনলাইনে সেবা নেয়ার জন্য ভ্যাট নিবন্ধন বা ই-বিআইএন নেয়ার বিষয়টি অনেকটা অনলাইনে কর শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএনের মতো। এর মাধ্যমে ঘরে বসেই ব্যবসায়ীরা ভ্যাট নিবন্ধন নিতে পারছেন। এরই মধ্যে যেসব প্রতিষ্ঠানের সনাতন পদ্ধতিতে নিবন্ধন নেয়া আছে, সেসব প্রতিষ্ঠানকেও এখন নতুন করে অনলাইনে পুনঃনিবন্ধন নিতে হবে। বার্ষিক লেনদেন ৩০ লাখ টাকার বেশি হলেই কেবল এই নিবন্ধন নিতে হবে।

এ প্রসঙ্গে এনবিআরের ভ্যাট নীতির সদস্য ও ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক রেজাউল হাসান বলেন, অনলাইনে নিবন্ধনের মাধ্যমে একজন করদাতা ঝামেলা ছাড়াই ভ্যাট পরিশোধ করতে পারবেন। এর বাইরে বিভিন্ন ব্যাবসায়িক কর্মকাণ্ডে এটির প্রয়োজন রয়েছে। প্রকৃত ভ্যাট প্রদানকারীর সংখ্যা কত সেটা নিয়ে অস্পষ্টতা রয়েছে। এর মাধ্যমে ভবিষ্যতে সঠিক সংখ্যা বেরিয়ে আসবে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় সাড়ে ৮ লাখ। এর মধ্যে রিটার্ন দাখিল করে মাত্র ৩২ হাজার।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71