বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
অনলাইনে ভ্যাট রিটার্ন শুরু জানুয়ারিতে
প্রকাশ: ০৯:০১ pm ২৭-১১-২০১৭ হালনাগাদ: ০৯:০১ pm ২৭-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জানুয়ারি মাস থেকে অনলাইনে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট রিটার্ন জমা দিতে পারবে ব্যবসা-প্রতিষ্ঠান। পরীক্ষামূলকভাবে ছয় মাসের জন্য এ অনলাইন কার্যক্রম চালু হবে। 

নতুন ভ্যাট আইনের আওতায় নয়; পুরোনো বা বিদ্যমান ভ্যাট আইনের আওতায় এই অনলাইন ব্যবস্থা চালু করা হচ্ছে। তাই ভ্যাটের একাধিক হারও অনলাইন ব্যবস্থায় কার্যকর করা হবে। এ জন্য ভ্যাট অনলাইনের সফটওয়্যারে পরিবর্তন আনা হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনলাইন প্রকল্পের কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথম থেকেই সব প্রতিষ্ঠান অনলাইনে রিটার্ন জমা দিতে পারবে না। পরীক্ষামূলক কার্যক্রমের আওতায় প্রথমে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) ১৩৯টি কোম্পানি অনলাইনে ভ্যাট রিটার্ন দিতে পারবে। এখন পর্যন্ত এই কোম্পানিগুলো ইবিআইএন নিয়েছে।

ভ্যাট অনলাইন ব্যবস্থা পুরোপুরি চালু হলে প্রতিষ্ঠান প্রতিনিধিদের রিটার্ন দিতে ভ্যাট কার্যালয়ে যেতে হবে না। ঘরে বসেই ভ্যাট অনলাইন সফটওয়্যারের মাধ্যমে রিটার্ন দেওয়া যাবে। তবে বাংলাদেশ ব্যাংকের আওতায় ‘ন্যাশনাল পেমেন্ট গেটওয়ে’ যেহেতু এখনো চালু হয়নি; তাই আপাতত ঘরে বসে ভ্যাটের টাকা জমা দেওয়া যাবে না। সনাতনী ব্যবস্থায় সরকারি কোষাগারে পে-অর্ডার দিয়ে ভ্যাট পরিশোধ করতে হবে। অনলাইন ব্যবস্থা চালুর জন্য রিটার্ন ফরমে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। এসব ফরমের খসড়া নিয়ে ২৯ নভেম্বর শীর্ষ ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনা করবেন ভ্যাট অনলাইন প্রকল্পের কর্মকর্তারা।

চলতি নভেম্বর মাস থেকেই পরীক্ষামূলকভাবে অনলাইন ভ্যাট চালুর কথা ছিল। পর্যাপ্ত প্রস্তুতির অভাবে তা চালু করা সম্ভব হয়নি।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71