বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮
বুধবার, ২৮শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
অবহেলায় বিলুপ্তির পথে ঢাকা গেট
প্রকাশ: ১২:২৩ am ১৬-১২-২০১৫ হালনাগাদ: ১২:২৩ am ১৬-১২-২০১৫
 
 
 


ইসমাম আহমেদ:  বাংলা একাডেমী থেকে হাটতে হাটতে দোয়েল চত্বরের কয়েক গজ এগিয়েই চোখে পড়বে হলুদ রঙের  একটি গেট, প্রথমে হয়ত আপনার বুঝতে একটু কষ্ট হবে যে এটা গেট। অবহেলায় জরা জীর্ণ আর পোস্টারের দাপটে মোগল আমলের ঐতিহ্য আজ বিলুপ্তির পথে। ২০০ বছরের ইতিহাস জড়িয়ে আছে এই ঢাকা গেট। যা ঢাকা গেট নামেই পরিচিত।

ইতিহাস থেকে জানা যায়, ১৮২০ থেকে ১৮২৫ সালের মধ্যে এ গেট নির্মিত হয় বলে মনে করেন ইতিহাসবিদরা। মোগল আমলে বুড়িগঙ্গা নদী হয়ে ঢাকায় প্রবেশ করতে ব্যবহার করা হতো এ তোরণ। সেই সময় এর নাম ছিল 'মীর জুমলার গেট'। পরে কখনও 'ময়মনসিংহ গেট', কখনও 'ঢাকা গেট' এবং অনেক পরে নামকরণ হয় 'রমনা গেট'। এ গেট রমনায় প্রবেশ করার জন্য ব্যবহার করা হতো বলে পরে সাধারণ মানুষের কাছে এটি রমনা গেট নামেই পরিচিতি পায়। তবে বাংলাদেশ সরকারের গেজেট অনুসারে এ তোরণ এবং আশপাশের জায়গার নাম দেওয়া হয়েছে 'মীর জুমলার গেট'।

প্রায় ১০০ থেকে ১৫০ ইঞ্চি ব্যাসার্ধ এ ধরনের স্তম্ভ খুবই বিরল। যার ওপরে রয়েছে কারুকাজ করা চারকোণা বিশিষ্ট একটি শেড। পশ্চিম পাশের বড় স্তম্ভের পাশেই রয়েছে অপেক্ষাকৃত ছোট আরেকটি স্তম্ভ। যার মাঝে টানা অবস্থায় রয়েছে একটি দেয়াল। উঁচু থেকে নিচুতে নামা এ দেয়ালটি প্রায় ২০ ইঞ্চি চওড়া। কিন্তু পূর্ব পাশের বড় স্তম্ভের সঙ্গে দেয়াল বা প্রাচীর থাকলেও নেই ছোট স্তম্ভ।

মহানগর ইমারত বিধিমালা, ২০০৮-এর ৬১ বিধিতে ঐতিহ্য সংরক্ষণ এবং ঐতিহ্যবাহী বিশেষ ভবন ও গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো যথাযথ সংরক্ষণের বিধান রয়েছে। তবে বিধান আনু্যায়াই কতটুকুই বা রক্ষা হচ্ছে ঐতিহ্য বাহি স্তাপনাগুলো? 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71