বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯
বৃহঃস্পতিবার, ১২ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
অভিনেতা এবং কণ্ঠশিল্পী কুন্দনলাল সায়গলের ১০৩তম জন্ম বার্ষিকী আজ
প্রকাশ: ১২:০৯ am ১২-০৪-২০১৭ হালনাগাদ: ১২:০৯ am ১২-০৪-২০১৭
 
 
 


প্রতাপ চন্দ্র সাহা ||

অভিনেতা এবং কণ্ঠশিল্পী  কুন্দনলাল সায়গল (জন্মঃ- ১১ এপ্রিল, ১৯০৪ - মৃত্যুঃ- ১৮ জানুয়ারি, ১৯৪৭)

সায়গলের জন্ম জম্মু-তে। দশ বছর বয়স থেকেই রামলীলা-য় অংশ নিতেন, সীতা-র চরিত্রে গাইতেন, অভিনয় তো করতেনই। গায়ক-তারকা হওয়ার লক্ষণ তখন থেকেই। শৈশব থেকেই আপন মনে গান গাইতেন তিনি। ১৯২৯ সালে একটি কোম্পানির সেলসম্যান পদে চাকরি নিয়ে এলেন কলকাতায়। হঠাৎ করে পরিচয় ঘটল নিউ থিয়েটার্সের সুরকার রাইচাঁদ বড়ালের সঙ্গে। সায়গলের গান শুনে তিনি মুগ্ধ হয়ে ‘পূরাণ ভক্ত’ ছবিতে গান গাইবার ও অভিনয় করার সুযোগ করে দিলেন। একে একে আকাশবানী কলকাতা ও হিন্দুস্তান রেকর্ড কোম্পানীতে তিনি গান করলেন। তার প্রথম রেকর্ডকৃত গান ‘ঝুলনা ঝুলাওরে’।
 

১৯৩৫ সালের বাংলা ছবি ‘দেবদাস’-এ গাইলেন ‘কাহারে যে জড়াতে চায় এ দু’টি বাহুলতা’। ওই বছরই হিন্দি ‘দেবদাস’-এ নাম ভূমিকায় অভিনয় করে খ্যাতির তুঙ্গে পৌঁছান। সেই ১৯৩৫ সালে হিন্দি ‘চন্ডীদাস’-এ উমাশশীর বিপরীতে অভিনয় করেছিলেন তিনি। সায়গলের অভিনয় ও গানে নিউ থিয়েটার্সের অনেক ছবি সাফল্যের শীর্ষে উঠেছিলো সেদিন। 
 

তার অভিনীত উল্লেখযোগ্য বাংলা ছবি হল- ‘দিদি’ (১৯৩৭), ‘দেশের মাটি’ (১৯৩৮), ‘সাথী’ (১৯৩৮), ‘জীবন মরণ’ (১৯৩৯), ‘পরিচয়’ (১৯৪১) প্রভৃতি। কলকাতার হিন্দি ছবিতে অভিনয় করেন ১৯৩৩ থেকে ১৯৪১ সাল পর্যন্ত, উল্লেখযোগ্য হিন্দি ছবি হল- ‘ধরতিমাতা’ (১৯৩৬), ‘দুশমন’ (১৯৩৯), ‘স্ট্রিট সিংগার’ (১৯৩৯), ‘ক্রোড়পতি’, ‘প্রেসিডেন্ট’,‘পূজারী’, ‘ডাকু মনসুর’ প্রভৃতি। তার নায়িকারা ছিলেন সেকালের বিখ্যাত কানন দেবী, উমাশশী, লীলা দেশাই, সুমিত্রা দেবী প্রমুখ। জীবন মরণ, দিদি, প্রেসিডেন্ট ছবি তিনটিতে তার নায়িকা ছিলেন লীলা দেশাই।
১৯৪৩ সালে সায়গল কলকাতা ছেড়ে চলে যান বম্বেতে। সেখানে প্রথম ‘তানসেন’ ছবিতে অভিনয় করেন ও কণ্ঠ দেন। বম্বেতে তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- ‘ভক্ত সুরদাস’, ‘শাহজাহান’, ‘তদবীর’, ‘গুমরাহ’, ‘ওমর খৈয়াম’, ‘পরোয়ানা’ প্রভৃতি। দীর্ঘ ২ বছর লিভার অব সিরোসিসে ভোগার পর ১৯৪৭ সালের ১৮ জানুয়ারি তিনি পাঞ্জাবের জলন্ধরে নিজ বাসভবনে মারা যান।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71