সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
অভয়নগরে ক্ষুদে বিজ্ঞানী অনির্বাণ মণ্ডলের ওয়াটার লিটল পাম্প তৈরি
প্রকাশ: ১০:২৭ pm ১১-০৪-২০১৮ হালনাগাদ: ১০:২৭ pm ১১-০৪-২০১৮
 
যশোর প্রতিনিধি
 
 
 
 


যশোরের অভয়নগরে স্কুলপড়ুয়া ক্ষুদে বিজ্ঞানী অনির্বাণ মণ্ডল কম বিদুৎ খরচে দীর্ঘস্থায়ী ওয়াটার লিটল পাম্প তৈরি করে এলাকায় সাড়া ফেলে দিয়েছে। ক্ষুদে এই শিক্ষার্থীর তৈরি করা পাম্প মেশিনটি দেখে বিদ্যালয়ের শিক্ষকসহ ছাত্রছাত্রীরা বিস্ময় প্রকাশ করেছেন।

অনির্বাণ মণ্ডল নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র।

জানা যায়, লিটল ওয়াটার পাম্প দিয়ে কম খরচে অধিক পানি তোলা সম্ভব। তাছাড়া অতিদ্রুত এই পাম্পটি চালু হয়। এতে বিদ্যুৎ খরচ খুবই কম।

ঘরোয়াভাবে এটি তৈরি করা যায় ফলে এটি তৈরিতে খরচও কম পড়ে। পাম্পে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনাও কম রয়েছে। পাম্পটি আকারে বড় হলে গভীরতম স্থান থেকে পানি তোলাও সম্ভব হবে বলে জানায় ক্ষুদে বিজ্ঞানী। পাম্পটি দীর্ঘক্ষণ চালানো যায়।

পাম্পটি তৈরিতে উপকরণ হিসেবে ব্যবহার করা হয়েছে- নিউকো ট্রান্সপটিউলেটর, কিছু তার, ওয়াটার প্রুপ সুইচ, কিছু পাইপ ও একটি পাখা। পাম্পটি তৈরির বিষয়ে অনির্বাণ মণ্ডল জানায়- কৃষকরা যাতে কম খরচে অতিদ্রুত পানি উত্তোলন করে সেচের কার্যক্রম চালাতে পারেন, সে বিষয়টি মাথায় নিয়ে সে এ পাম্পটি তৈরি করেছে।

বিদ্যালয়ের শিক্ষক এসএম ফারুক আহমেদ জানান- কম বয়সী এই শিক্ষার্থী পাম্পটি তৈরি করেছে, এটি বিস্ময়কর ব্যাপার। তাকে উৎসাহ দিলে আগামীতে বড় কিছু করে দেখাবে বলে আমার বিশ্বাস।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71