শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
অস্ট্রেলিয়াকে পতাকা নকল না করার আহ্বান নিউজিল্যান্ডের
প্রকাশ: ০৫:৪৪ pm ২৭-০৭-২০১৮ হালনাগাদ: ০৫:৪৪ pm ২৭-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী উইন্সটন পিটার্স অভিযোগ এনেছেন নিউজিল্যান্ডের পতাকা নকল করছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়াকে তার দেশের পতাকা নকল না করার আহ্বান জানিয়েছেন তিনি। 

অস্ট্রেলিয়াকে প্রতিবেশি রাষ্ট্র হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আপনারা আলাদা করে পতাকার নকশা করুন।

দেশটির প্রধানমন্ত্রী মঙ্গলবার স্থানীয় সংবাদ মাধ্যম টেলিভিশন নিউজিল্যান্ডকে (টিভিএনজি) বলেন, আমাদের একটি পতাকা আছে যেটা আমরা অনেকদিন ধরেই ব্যবহার করে আসছি। কিন্তু অস্ট্রেলিয়া আমাদের এই পতাকাকে নকল করেছে। তাদের মনে রাখা উচিত আমরাই প্রথম এই নকশা করেছি এবং পতাকাটি ব্যবহার করে আসছি। এবার আপনাদের উচিত হবে পতাকার নকশার পরিবর্তন করা।

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ণ মাতৃত্বকালীন ছুটিতে থাকায় উইন্সটন পিটার্স প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।
প্রকৃতপক্ষে দেশ দুটির পতাকা একই রকম। দুটি পতাকাই ব্রিটিশ নিশানা ভিত্তি করে নকশা করা। গাঢ় নীলব্যাকগ্রাউন্ডের এই পতাকার উপরের বাম কোণায় রয়েছে যুক্তরাজ্যের পতাকার মতো ছাপ এবং দুটি পতাকারই দক্ষিণ অংশে রয়েছে কিছু তারকা। অবশ্য দুটি পতাকার মধ্যে অল্প কিছু পার্থক্য রয়েছে।

অস্ট্রেলিয়ার পতাকার তারকাগুলো হলো সাদা আর নিউজিল্যান্ডের পতাকার তারকাগুলো লাল। অস্ট্রেলিয়ার পতাকায় অবশ্য একটি তারা বেশি সহ মোট সাতটি পয়েন্ট দেশটির রাজ্য এবং ভূখণ্ডের প্রতিনিধিত্ব করছে।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে ১৯০২ সালে এই পতাকাটি গৃহীত হয়। আর এর পাঁচ দশক পর ১৯৫৪ সালে এসে আনুষ্ঠানিকভাবে বর্তমান পতাকাটিকে নির্ধারণ করে অস্টেলিয়া। যদিও ১৯০১ সাল থেকে নানা রকম পতাকা ব্যবহার করে আসছে দেশটি।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71