সোমবার, ২৮ মে ২০১৮
সোমবার, ১৪ই জ্যৈষ্ঠ ১৪২৫
 
 
আইডিআই সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ
প্রকাশ: ১০:২৮ am ২৩-০১-২০১৮ হালনাগাদ: ১০:২৮ am ২৩-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। প্রবৃদ্ধির সুফল দেশের জনগোষ্ঠীর সর্বস্তরে পৌঁছে দেয়ার বিবেচনায় বাংলাদেশের এ অগ্রগতি হয়েছে। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচকের (আইডিআই) ভিত্তিতে প্রকাশিত তালিকায় উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৩৪তম। 

সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) প্রকাশিত ‘দি ইনক্লুসিভ গ্রোথ অ্যান্ড ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৮’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জাতীয় প্রবৃদ্ধি, অন্তর্ভুক্তি ও সমন্বিত বৈষম্য দূরীকরণ— তিনটি বিষয় বিবেচনায় নিয়ে আইডিআই নির্ণয় করা হয়েছে। উন্নয়ন ও প্রবৃদ্ধির সঙ্গে দেশের সমগ্র জনগোষ্ঠীর সম্পৃক্ততাকে এতে গুরুত্ব দেয়া হয়েছে। 

প্রতিবেদনে ২৯টি অগ্রসর অর্থনীতির দেশের পাশাপাশি ৭৪টি উদীয়মান অর্থনীতির দেশকে তালিকাভুক্ত করা হয়েছে। বাংলাদেশ রয়েছে উদীয়মান অর্থনীতির দেশের তালিকায় ৩৪ নম্বরে। আগের বছরের তালিকায় বাংলাদেশ ছিল ৩৬ নম্বরে।

এদিকে তালিকায় অবস্থানের উন্নতি হলেও সামগ্রিক আইডিআই স্কোর কমেছে বাংলাদেশের। চলতি বছর বাংলাদেশের সামগ্রিক আইডিআই স্কোর হয়েছে ৩ দশমিক ৯৮, যা আগের বছর ছিল ৪ দশমিক শূন্য ৩। তবে এ বছর বাংলাদেশের অগ্রগামিতার হার গত পাঁচ বছরে স্কোর বৃদ্ধির ধারার চেয়ে ৪ দশমিক ৫৫ শতাংশ বেশি।

প্রবৃদ্ধি ও উন্নয়ন উপসূচক তৈরিতে মাথাপিছু আয়, শ্রমের উত্পাদনশীলতা, সুস্বাস্থ্য ও গড় আয়ুষ্কাল এবং কর্মসংস্থানকে বিবেচনায় নিয়েছে ডব্লিউইএফ। এ উপসূচকে ৩ দশমিক ৩২ স্কোর নিয়ে বাংলাদেশ রয়েছে তালিকার ৩২ নম্বরে। অন্তর্ভুক্তি উপসূচক নির্ণয়ে পরিমাপ করা হয়েছে মাথাপিছু আয়, দারিদ্র্যের হার ও সম্পদ। এ উপসূচকে বাংলাদেশের স্কোর ২ দশমিক ৮৮, আর তালিকায় অবস্থান ৬১তম। সুষম ও টেকসই উন্নয়নে বিভিন্ন দেশের তুলনামূলক অবস্থান

যাচাইয়ে সুইজারল্যান্ডভিত্তিক ডব্লিউইএফ ‘সমন্বয়ে সুষমতা ও স্থায়িত্ব’ উপসূচক নির্ণয় করেছে। সঞ্চয়, কার্বন ঘনত্ব, মাথাপিছু ঋণ ও নির্ভরশীলতার হারের ভিত্তিতে নির্ণীত উপসূচকে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯। এ উপসূচকের ভিত্তিতে প্রণীত তালিকায় বাংলাদেশ আছে চতুর্থ অবস্থানে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মাথাপিছু আয় ১ হাজার ৩০ ডলার, শ্রমিকের উত্পাদনশীলতা ৭ হাজার ৮৩৩ ডলার। দেশে গড় আয়ু ৬২ দশমিক ৪ বছর ও কর্মসংস্থানের হার ৫৯ দশমিক ৭ শতাংশ।

উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে তালিকায় শীর্ষে রয়েছে পূর্ব ইউরোপের লিথুয়ানিয়া। দেশটির স্কোর ৪ দশমিক ৮৬। উদীয়মান শীর্ষ দশে আরো রয়েছে হাঙ্গেরি, আজারবাইজান, লাটভিয়া, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, উরুগুয়ে, চিলি ও রোমানিয়া।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের আগে রয়েছে শুধু নেপাল। ৪ দশমিক ১৫ স্কোর নিয়ে দেশটির অবস্থান তালিকার ২২ নম্বরে। তালিকায় এ অঞ্চলের দেশগুলোর মধ্যে শ্রীলংকা ৪০, পাকিস্তান ৪৭ ও ভারত ৬২তম স্থানে রয়েছে।

উন্নত দেশগুলোকে নিয়ে ডব্লিউইএফের তালিকায় শীর্ষ অবস্থান দখলে রেখেছে নরওয়ে। স্ক্যান্ডিনেভীয় দেশটির সামগ্রিক আইডিআই স্কোর ৬ দশমিক শূন্য ৮। এ তালিকায় শীর্ষ পাঁচের সবই ইউরোপের দেশ।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71