রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ৫ই ফাল্গুন ১৪২৫
 
 
আগাম সবজি চাষে লাভবান হচ্ছে ঠাকুরগাঁওয়ের কৃষকরা
প্রকাশ: ০১:১০ pm ১৪-১০-২০১৫ হালনাগাদ: ০১:১০ pm ১৪-১০-২০১৫
 
 
 


ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও একটি বন্যা মুক্ত জেলা সমুদ্র হতে ৫৪মিটার উচুঁ অবস্থিত এখানের মাটি হলো বেলে এবং দোয়াশ যার ফলে দানাদার  শস্য খুব কম হয়।

একটি সময় চাহিদার তুলনামুলক খুব কম ফসল হতো এইসব এলাকায়। জৈবসার ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভাগ্য খুলেছে এইসব এলাকার মানুষদের।

আগাম জাতের সবজি চাষ করে লাভবান হচ্ছেন ঠাকুরগাঁও জেলার কৃষকরা। সেই সাথে ভাগ্য পরিবর্তন হচ্ছে এইসব এলাকার কৃষকদের। গেল বছর সবজি চাষ করে চাষিরা ক্ষতিগ্রস্ত হলেও এবার দাম ভাল পাওয়ায় খুশি ঠাকুরগাঁওয়ের বিভিন্ন এলাকার সবজি চাষী কৃষকরা।

মৌসুমের শুরতে টানা বৃষ্টিতে সবজির কিছুটা ক্ষতি হলেও নিবিড় পরিচর্যার কারণে ভাল ফলন পেয়ে খুশি  তারা। এরই মধ্যে অনেকে বিঘা প্রতি ৪০-৬০হাজার টাকা সবজি বিক্রি করছেন।

ধান গম এবং আলুর জন্য বিখ্যাত ঠাকুরগাঁওয়ের সদর উপজেলা নারগুন এবং কহর পাড়া মাঠে এবার ব্যাপকভাবে আগাম সবজি চাষ করেছে কৃষকরা। অধিক লাভের আশায় ধানের বদলে এবার তারা বিঘার পর বিঘা চাষ করেছে লাউ, করলা,বেগুন,শশা,চিচিংগা ও কাঁচা মরিচ।

প্রতিদিন  এই অঞ্চলের উৎপাদিত ১০-১৫ট্রাক সবজি  ঠাকুরগাঁও  ও তার আশে পাশে চাহিদা মিটিয়ে  রাজধানী ঢাক সহ জেলার বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। বিভিন্ন অঞ্চলের সবজি ব্যবসায়ীরা আগাম টাকা দিয়ে প্রান্তিক চাষিদের সহযোগিতা করছে। মৌসুমের শুরুতে বৃষ্টি এবং খরা সবজি চাষে ব্যাহত করলেও অক্লান্ত পরিশ্রম করতে হয়েছে চাষীদের।

বাজারে সবজি দাম বেশি হওয়ায় এবার সবচেয়ে বেশি লাভবান হয়েছে কৃষকরা। লাভ বেশি হওয়ায় আগামীতে ব্যাপকভাবে ক্ষেতলালে আগাম শীতকালীন সবজি চাষে মনোযোগী হবেন-বলে মনে করছেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরে উপ-পরিচালক আরশের আলী তিনি আরো বলেন, কৃষিসম্প্রসারন বিভাগ খুব যত্ন সহকারে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন আধুনিক প্রযুক্তি সম্পর্কে  জৈব সার অজৈব সার ব্যবহারে কৃষকদের কে পরামর্শ দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত একারনে কৃষকরা সবজি চাষে লাভবান হচ্ছেন বলে মনে করছেন এই কর্মকর্তা।

অনুকুল আবহাওয়া আর দাম ও বেশি হওয়ায় জেলায় এবার ১৫০০হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজি চাষ করা হয়।
এইবেলা ডট কম/ সাদ্দাম/পিসি

 
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71