বুধবার, ২১ নভেম্বর ২০১৮
বুধবার, ৭ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
আজ একুশে পদকপ্রাপ্ত লোককবি বিজয় সরকারের ১১৫তম জন্মবার্ষিকী
প্রকাশ: ০৯:৪৫ pm ২০-০২-২০১৭ হালনাগাদ: ০১:২৩ am ২১-০২-২০১৭
 
 
 


একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত লোককবি বিজয় সরকারের ১১৫তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে তার নিজ গ্রাম ডুমদীতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জন্মজয়ন্তী উদযাপন পরির্ষদ সূত্রে জানা যায়, ১১৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ২৪ ও ২৫ ফেব্রুয়ারি (শুক্রবার ও শনিবার) কবির ডুমদীতে  দুই দিনব্যাপী লোক উৎসব ও বিজয় ভক্তদের মিলন মেলা হবে। উৎসব সফল করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। অনুষ্ঠানে ভারতসহ দেশ-বিদেশের বরেণ্য কবি, সাহিত্যিক, গবেষক ও লোকজ সংষ্কৃতির গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যোগ দেবেন।

দু’দিনব্যাপী অনুষ্ঠান মালার মধ্যে রয়েছে বিজয় সরকারের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা, সাড়া জাগানো বিজয় গীতি পরিবেশন, জারিগান ও কবিগানের আসর।

অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা, গীতিকার ও গায়ক, চারণকবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মার নাম হিমালয়া দেবী। তার শৈশবকাল এবং জীবনের বেশির ভাগ সময় কেটেছে ডুমদিসহ নড়াইলের বিভিন্ন এলাকায়। ছেলেবেলা থেকেই তিনি কবিতা, গান রচনা ও সুরের মধ্যে ডুবে থাকতেন। তাই প্রাতিষ্ঠানিক লেখাপড়ায় তিনি বেশিদূর এগুতে পারেননি।

নবম শ্রেণিতে পড়ার সময় তার লেখাপড়ার সমাপ্তি ঘটে। কেউ কেই বলেন তিনি এসএসসি পাস। এরপর তিনি গানের দল নিয়ে ঘুরে বেড়ান বাংলাদেশ-ভারতের বিভিন্ন অঞ্চলে। তিনি একাধারে গানের রচয়িতা ও সুরকার। পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে...। এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে...। তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’...এ ধরনের অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা ছিলেন তিনি। তিনি প্রায় এক হাজার ৮০০ গান রচনা করেছেন। তিনি অনেক ইসলামী গান ও কবিতা রচনা করেন।

প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কি ঢঙের জন্য তিনি চারণকবি ও ‘সরকার’ উপাধি লাভ করেন। ১৯৮৫ সালের ৪ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার তার মৃত্যুর হয়। সেখানেই তাকে সমাহিত করা হয়। শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরুপ ২০১৩ সালে একুশে পদকে (মরণোত্তর)তাকে ভূষিত করা হয়।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71