বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
আজ কামাল লোহানীর জন্মদিন
প্রকাশ: ০২:৫৬ am ২৬-০৬-২০১৫ হালনাগাদ: ০২:৫৬ am ২৬-০৬-২০১৫
 
 
 


বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে কামাল লোহানী এক উজ্জ্বল নাম। দীর্ঘ চার দশক ধরে তিনি প্রগতিশীল সকল কর্মকাণ্ডের সাথে একাত্মতা প্রকাশ করে আসছেন।

পঞ্চাশের দশকে খ্যাতিমান আবৃত্তিকার কামাল সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত সেই দশক থেকেই। ১৯৭১ সালে বাঙালি জাতির ক্রান্তিলগ্নে তিনি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তবে অস্ত্র হাতে নিয়ে নয়, কলম হাতে নিয়ে।


কামাল লোহানীর জন্ম ১৯৩৬ সালের ২৬ জুন উল্লাপাড়ার থানার সানতলা গ্রামে। প্রাতিষ্ঠানিক লেখাপড়া বেশীদূর করেননি। কারণ পাবনা এডওয়ার্ড কলেজে অধ্যয়নকালে ১৯৫৪ সালে তৎকালীন পাকিস্তান সরকার ৯২ ক ধারা জারী করলে তিনি গ্রেফতার হন। প্রায় দু’বছর কারান্তরালে কাটে তাঁর।

এই সময় তিনি বিপ্লবী রাজনৈতিক ভাবধারার সঙ্গে যুক্ত থাকেন। তখনই প্রাতিষ্ঠানিক পড়াশুনা ত্যাগ করে সাংবাদিকতায় প্রবেশ করার সিদ্ধান্ত নেন। মুক্তিলাভের পর ঢাকায় এসে অধুনালুপ্ত ‘দৈনিক মিল্লাত’ পত্রিকায় যোগ দেন। তারপর থেকে সংবাদপত্র জগতে রয়েছেন। ১৯৭৮ সালে তিনি দৈনিক বার্তার সম্পাদক নিযুক্ত হন। পত্রিকার নীতিমালা নিয়ে সরকারের সঙ্গে তাঁর দ্বিমত হয়। ১৯৮১ সালে প্রেস ইনসটিটিউটে যোগদান করেন।


১৯৭৩ সালে তিনি সাংবাদিক ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। উপর্যুপরি পাঁচ বছর একই পদে নির্বাচিত হন তিনি।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানী হানাদার বাহিনী বাঙালী জাতির ওপর হামলা চালানোর পর কামাল লোহানী ঢাকায় থাকা সমীচীন মনে করলেন না। চলে গেলেন সীমান্ত অতিক্রম কে র ভারতে।

কলকাতা যাওয়ার কিছুদিন পরে তিনি যোগ দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বার্তা বিভাগে। তিনি ছিলেন বার্তা বিভাগের প্রধান। মুক্তিযোদ্ধাদের সাফল্যের খবর উদ্দীপক করে প্রচারের ব্যাপারে তাঁর অবদান রয়েছে।

স্বাধীন বাংলা বেতার থেকে মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে অনেক অনুপ্রেরণা দানকারী কথিকা ও ফিচার লিখেছেন তিনি।
১৯৯১ সালে প্রেস ইনসটিটিউট থেকে বদলী করে বিচারপতি শাহবুদ্দিনের অস্থায়ী কেয়ার টেকার সরকার কামাল লোহানীকে শিল্পকলা একাডেমীর মহাপরিচালক নিয়োগ করেন।

কিন্তু খালেদা জিয়া সরকারের সঙ্গে মতপার্থক্য হওয়ায় তাকে সরকার সেখান থেকে অকস্মাৎ বদলী করে দেয়।


বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে ‘শব্দসৈনিক’ হিসাবে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে।

 সম্পাদনা: হাবিবুর রহমান সিজার

এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71