বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ৪ঠা মাঘ ১৪২৫
 
 
আজ চাঁদ দেখা গেলে শনিবার ঈদ
প্রকাশ: ০৪:৩১ pm ১৫-০৬-২০১৮ হালনাগাদ: ০৯:১৯ pm ১৫-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশে শুক্রবার ২৯ রমজান শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ঈদুল ফিতর উদযাপিত হবে।

আল-আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার সৌদি আরবে ঈদ ঘোষণা করা হয়েছে। গালফ নিউজ জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতেও চাঁদ দেখা গেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণা এখনো দেওয়া হয়নি। পবিত্র ঈদুল ফিতর মহা আনন্দের দিন। ধনী-গরিব সবার মাঝেই বইবে আনন্দের বন্যা।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রোজাদারদের জন্য পবিত্র ঈদুল ফিতর খুবই তাৎপর্যপূর্ণ। ঈদুল ফিতর আরবি শব্দ। এর অর্থই হচ্ছে আনন্দ, উৎসব, খুশি। রহমত, মাগফিরাত ও নাজাতের মাস শেষে তাই শাওয়াল মাসের প্রথম দিনই শুরু হয় আনন্দ।

চাঁদ দেখে রোজা পালন এবং চাঁদ দেখে ঈদ পালন করতে বলেছেন হজরত মুহাম্মদ (স.)। এ জন্য চাঁদ দেখার অপেক্ষা। চান্দ্র মাস ৩০ দিনে হয়। আবার ২৯ দিনেও হয়। বাংলাদেশে মুসলমানদের মিলনের বন্ধন শুরু হবে ঈদের দিন ভোর থেকে। একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, কোলাকুলি আর ফিরনি-সেমাই খাওয়ার ধুম পড়বে।

এরই মধ্যে সবাই ঈদ উদ্‌যাপনের জন্য প্রস্তুত। নতুন জামা কাপড়, পছন্দের জিনিসপত্র কেনা শেষ। বন্ধু, আত্মীয়-স্বজনের মধ্যে উপহার সামগ্রী বিতরণও শেষ পর্যায়ে। মোবাইল ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারে কুশল বিনিময়ের জন্য প্রস্তুত অনেকে। সারা দেশে ঈদের নামাজ আদায় করার জন্য প্রস্তুত করা হচ্ছে ঈদগাহ ও মসজিদ-মাদরাসা। হিংসা, বিদ্ব্বেষ আর অহংকার ভুলে এক কাতারে শামিল হবে দেশবাসী।

বিশ্ব মুসলিমের মধ্যে ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা, মুসলিম জাহানের উন্নতি, দেশের সমৃদ্ধি আর প্রত্যেকে প্রত্যেকের মঙ্গল কামনায় মোনাজাত করবে। দেশের কোথাও চাঁদ দেখা গেল কি না এবং সে অনুযায়ী ঈদুল ফিতর আজ নাকি কাল তা নির্ধারণ করতে জাতীয় চাঁদ দেখা কমিটি ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠকে বসবে আজ।

সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) এ সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান। বুধবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71