সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
সোমবার, ৬ই ফাল্গুন ১৪২৫
 
 
আজ সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর জন্মদিন
প্রকাশ: ০২:০৮ pm ১৩-০৭-২০১৫ হালনাগাদ: ০২:০৮ pm ১৩-০৭-২০১৫
 
 
 


আধুনিক বাংলা গদ্য সাহিত্যের উন্মেষে যেসব মুসলমান সাহিত্যিক অনবদ্য অবদান রেখেছেন তাঁদের মধ্যে অন্যতম সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক ও রাজনীতিবিদ ছিলেন। তাঁর লেখা ও বক্তব্যের প্রধান বিষয়বস্তু ছিল বাংলার অনগ্রসর মুসলিম সমাজকে জাগিয়ে তোলা। ব্রিটিশবিরোধী লেখনীর জন্য তাঁকে বহুবারই দীর্ঘমেয়াদে কারাভোগ করতে হয়, যা উপমহাদেশের ইতিহাসে প্রথম। তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'অনলপ্রবাহ' ইংরেজ সরকার বাজেয়াপ্ত করে।


১৮৮০ সালের ১৩ জুলাই সিরাজগঞ্জ জেলায় তাঁর জন্ম। সিরাজগঞ্জের জ্ঞানদায়িনী স্কুল ও বিএল হাই স্কুলে পড়াশোনা করেন তিনি। কিন্তু দারিদ্র্যের কারণে বেশি দূর পড়াশোনা করতে পারেননি।
নিজের চেষ্টায় সাহিত্য, ইতিহাস, ধর্মনীতি, সমাজনীতি ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন করেন। লেখালেখি ও সভা-সমিতিতে বক্তৃব্য রেখে তিনি জীবিকা নির্বাহ করতেন। বাগ্মী হিসেবে যথেষ্ট সুনাম ছিল তাঁর। ১৯১২ সালে বলকান যুদ্ধের সময় একদল চিকিৎসকের সঙ্গে তিনি তুরস্কে যান।

এর আগে ১৯০৫ থেকে ১৯১১ সালের বঙ্গভঙ্গবিরোধী আন্দোলনে তাঁর বলিষ্ঠ ভূমিকা ছিল। বাঙালি মুসলমানের মাতৃভাষা উর্দু না বাংলা হবে- এ বিতর্কে তিনি বাংলার পক্ষে বলিষ্ঠ মত প্রকাশ করেন।
তিনি খেলাফত ও অসহযোগ আন্দোলনেও সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯২৩ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের নেতৃত্বে স্বরাজ দল গঠিত হলে তিনি তাতে যোগ দেন। ১৯২৭ সালে 'মোসলেম তরুণ সংঘ' সম্মেলনে সভাপতিত্ব করেন তিনি। ১৯২৯ সালে প্রাদেশিক কাউন্সিল নির্বাচনে অংশগ্রহণ করেন।

১৯৩১ সালে আইন অমান্য আন্দোলনে যোগ দিয়ে কারারুদ্ধ হন। কারাগারেই তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তিনি সংস্কৃত অনুসরণ করে ধ্রুপদী বাংলা ভাষায় সাহিত্য চর্চা করতেন। 'মাসিক নূর', 'সাপ্তাহিক সুলতান'সহ বিভিন্ন সাময়িকীও সম্পাদনা করেন তিনি।
'অনলপ্রবাহ' ছাড়াও 'উচ্ছ্বাস', 'উদ্বোধন', 'নব উদ্দীপনা', 'স্পেন বিজয় কাব্য' ইত্যাদি কাব্যগ্রন্থ; 'তারা বাঈ', 'রায়নন্দিনী', 'নূরউদ্দিন', 'ফিরোজা বেগম' তাঁর উল্লেখযোগ্য উপন্যাস। এ ছাড়া সংগীত গ্রন্থ, প্রবন্ধ ও ভ্রমণ কাহিনী লিখেছেন। ১৯৩১ সালের ১৭ জুলাই তিনি মারা যান।


এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71