শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
আজ জাতীয় চলচ্চিত্র দিবস
প্রকাশ: ০৫:৫৬ pm ০৩-০৪-২০১৮ হালনাগাদ: ০৫:৫৬ pm ০৩-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। 

সেই ধারাবাহিকতায় এ বছরও উদযাপন করা হবে দিনটি; সেই সঙ্গে উদযাপিত হবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) প্রতিষ্ঠা দিবসও।

এ উপলক্ষে মঙ্গলবার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। দিনটিকে আলাদাভাবে রঙিন করে তুলতে বর্ণিল আয়োজন করেছে চলচ্চিত্র সংশ্লিষ্টদের সংগঠন চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি। নানা আয়োজনে সাজবে এফডিসি। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে গান ও তারকাদের নাচ। আর এ আয়োজন উপলক্ষে শনিবার থেকেই এফডিসির কালার ল্যাব ফ্লোরে চলেছে নাচের মহড়া।

এবারে নাচতে দেখা যাবে চিত্রনায়ক সাইমন, শিপন, বিপাশা কবির, জয় চৌধুরী, রোমানা নীড়, জনসহ আরও অনেকেই। চলচ্চিত্র দিবসের বিশাল আয়োজনে সাংস্কৃতিক সন্ধ্যায় স্টেজ মাতাবেন তারা। তাদের সঙ্গে থাকবেন আরও থাকবেন সিনিয়র শিল্পীরা।

অনুষ্ঠানের দিন শুরুতে কবুতর ওড়ানোর মধ্যদিয়ে দিনটির শুরু করা হয়েছে। সকালে এফডিসি থেকে একটি র‌্যালি বের হয় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে। এরপর সবার উপস্থিতিতে অনুষ্ঠান শুরু হয়।

তবে এর পাশাপাশি আলাদা আয়োজন থাকবে বিএফডিসি কর্তৃপক্ষের। প্রতি বছর বিএফডিসির আয়োজনেই দিবসটি পালিত হয়। কিন্তু এবার মতানৈক্যের কারণে এফডিসির বাইরে গিয়ে আলাদাভাবে দিবসটি পালন করতে যাচ্ছে চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি।

মন্ত্রণালয়ের বিরুদ্ধে বেশকিছু অভিযোগ তুলে মঙ্গলবার সংবাদ সম্মেলন ডাকে চলচ্চিত্র পরিবার। এতে তথ্যমন্ত্রীর পদত্যাগেরও দাবি করেন তারা। সংগঠনের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক জানান, বঙ্গবন্ধুর কারণেই আমরা চলচ্চিত্র দিবস পেয়েছি। আর তাই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেই আমাদের আয়োজন সাজাবো। চলচ্চিত্র স্বাধীনতার অনেক বড় হাতিয়ার। অনেকে এটা বুঝতে পারেননি জানতেও পারেননি। বঙ্গবন্ধু যেটা করে দিয়ে গেছেন সেটা ধরে রাখার দায়িত্ব আমাদের সবার।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71