শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮
শনিবার, ১লা পৌষ ১৪২৫
 
 
আজ থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু
প্রকাশ: ১০:৪৩ am ০১-১১-২০১৮ হালনাগাদ: ১০:৪৩ am ০১-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় বসেছে ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী। ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এ পরীক্ষা শুরু হয়।

নিয়ম অনুযায়ী সব পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল ফোন, ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম এবং কেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যে কোনো ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার করতে পারছেন না। 

শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। গত বছরের তুলনায় এবার দুই লাখ এক হাজার ৫১৩ পরীক্ষার্থী বেড়েছে। এর মধ্যে জেএসসিতে এক লাখ ৭৭ হাজার ৬৬ ও জেডিসিতে ২৪ হাজার ৪৪৭ জন। 

এবার নিয়মিত পরীক্ষার্থীদের সাত বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।

নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়গুলো এনসিটিবির নির্দেশনা অনুসারে বিদ্যালয়েই ধারাবাহিক মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে। তাই এসব বিষয়ে বোর্ড পরীক্ষা নেওয়া হবে না।

এ পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ২৮ অক্টোবর থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71