বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
আজ প্রখ্যাত কবি শামসুর রাহমানের মৃত্যু দিবস
প্রকাশ: ০১:০১ pm ১৭-০৮-২০১৬ হালনাগাদ: ০১:০১ pm ১৭-০৮-২০১৬
 
 
 


ঢাকা : আজ বাংলাদেশের প্রখ্যাত কবি শামসুর রাহমানের ১০ম মৃত্যু দিবস ।

২০০৬ সালের ১৭ আগস্ট সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার ইচ্ছানুযায়ী রাজধানীর বনানী কবরস্থানে তাকে সমাধিস্থ করা হয়।

নিরন্তর সৃষ্টিশীলতায় মুখর এই কবি দেশ ও মানুষের কথা বলে গেছেন তার কবিতায়। তার কবিতা ও অন্যান্য লেখার মধ্যে দিয়ে বাঙালিকে সব সময় সাহস ও অনুপ্রেরণা জোগায়। কবিতার চরণে চরণে উচ্চারিত হয় অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনার কথা। কাব্য রচনায় সৃষ্টি ও মননের দ্যুতিময় উপস্থাপনা তাকে দিয়েছে কবিতার বরপুত্রের উপাধি। সাহিত্যে কবি শামসুর রাহমানকে নাগরিক কবি হিসেবে উল্লেখ করা হয়।

যে কয়জন কবির হাত ধরে বাংলা সাহিত্য, কবিতা আধুনিক হয়ে উঠেছে তাদের মধ্যে তিনি অন্যতম। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম নিয়ে তিনি অনেক লেখালেখি করেছেন। তার বিখ্যাত ‘স্বাধীনতা তুমি’ কবিতাটি পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে।

শামসুর রাহমান ১৯২৯ সালের ২৩ অক্টোবর ঢাকার মাহুতটুলির নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। বাবা মুখলেসুর রহমান চৌধুরী ও মা আমেনা বেগম। নরসিংদী জেলার রায়পুরার পাড়াতলীতে তার পৈত্রিক বাড়ি। ১৯৪৫ সালে পুরান ঢাকার পোগোজ স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৭ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আইএ পাস করেন। শামসুর রাহমান সপ্তম শ্রেণির ছাত্র অবস্থায় ছোট বোন নেহারের মৃত্যু একটি কবিতা লিখেন।

তার লেখা জীবনের প্রথম কবিতা শুনে তার মা অনেক কেঁদেছিলেন। কবি শামসুর রাহমানের প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থগুলো হচ্ছে: প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে (১৯৬০), রৌদ্র করোটিতে (১৯৬০), বিধ্বস্ত নিলীমা (১৯৬৭), বন্দী শিবির থেকে (১৯৭২), নায়কের ছায়া (১৯৪৩)। কবি অসংখ্য পুরস্কার, পদক ও সম্মাননা লাভ করেছেন। তার উল্লেখযোগ্য পুরস্কারের মধ্যে রয়েছে; আদমজী পুরস্কার (১৯৬৩), বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭), স্বাধীনতা পুরস্কার (১৯৯১), ভারতের আনন্দ পুরস্কার (১৯৯৪)। এ ছাড়া কবি সাংবাদিক হিসেবে সম্মানিত হয়ে ইন্দোনেশিয়া, তুরস্ক, সোভিয়েত ইউনিয়ন, মিয়ানমার, জার্মান, যুক্তরাষ্ট্র, জাপান, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71