বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ২৯শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
আজ পয়লা অগ্রহায়ন; জাতীয় নবান্নোৎসব
প্রকাশ: ০৩:০৫ pm ১৫-১১-২০১৮ হালনাগাদ: ০৩:০৫ pm ১৫-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আজ বাংলাদেশের ষড়ঋতুর অন্যতম ঋতু হেমন্তের প্রথম দিন। অগ্রহায়নের প্রথম দিন। আজ জাতীয় নবান্ন উৎসব। এ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় শুরু হয়েছে দুই দিনের জাতীয় নবান্নোৎসব উৎসব। 

বৃহস্পতিবার ভোরে এ নাচ, গান দিয়ে শুরু হয় এই উ৭সবের শুভ সূচনা। পরে, বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে আবার বিকেল তিনটায় বকুলতলায় শুরু হবে গান, আবৃত্তি ও নাটক।

এবারের উৎসবের বিশেষ আকর্ষণ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন পরিবেশনা। নবান্নের নানা কর্মসূচির সঙ্গে এই আয়োজন দর্শক-শ্রোতাদের মুগ্ধ করবে বলে আশা প্রকাশ করেছেন আয়োজকেরা।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত নবান্নের শিশু প্রহর ঘোষণা করা হয়েছে। এই সময়ে ২২টি শিশু সংগঠন তাদের নিজ নিজ পরিবেশনায় অংশ নেবে। একই সঙ্গে শিশুরা উৎসব প্রাঙ্গণে দিনভর চিত্রাঙ্কণ প্রতিযোগিতায়ও অংশ নেবে।

নবান্ন পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী শস্যোৎসব। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সব আচার অনুষ্ঠান ও উৎসব পালিত হয় তার মধ্যে নবান্ন অন্যতম। নবান্ন শব্দের অর্থ ‘নতুন অন্ন’। নবান্ন উৎসব হলো নতুন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষ্যে আয়োজিত উৎসব। এই উৎসবটি সাধারণত অগ্রহায়ণ মাসের আমন ধান পাকা ও কাটার পর অনুষ্ঠিত হয়।

হিন্দু রীতিতে নবান্ন একটা পূজাও বটে। হিন্দু সম্প্রদায় নবান্ন অনুষ্ঠানে নতুন অন্ন পিতৃপুরুষ, দেবতাও কাককে উৎসর্গ করে। এছাড়া, আত্মীয়-স্বজনকে পরিবেশন করার পর গৃহকর্তা ও পরিবারবর্গ নতুন গুড়সহ নতুন অন্ন গ্রহণ করেন।

নবান্ন উৎসবে একসময় বাংলার প্রতি ঘরে ঘরে যেন পিঠা-পায়েসের ধুম পরে যেতো। আমন্ত্রণ জানানো হতো আত্মীয়দেরকে। দেশের নানা জায়গায় হতো পিঠামেলা। মানুষের সবচেয়ে অসাম্প্রদায়িক উৎসব হিসেবে নবান্ন উৎসব সমাদৃত ছিলো।

১৯৯৮ সাল থেকে রাজধানী ঢাকা শহরে আনুষ্ঠানিকভাবে নবান্ন উৎসব উদযাপন শুরু হয়। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71