মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮
মঙ্গলবার, ৬ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
আজ ১৯শে জৈষ্ঠ, শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১২৮তম তিরোধান দিবস
প্রকাশ: ০৩:৩৬ pm ০৩-০৬-২০১৮ হালনাগাদ: ০৩:৩৬ pm ০৩-০৬-২০১৮
 
নারায়ণগঞ্জ প্রতিনিধি
 
 
 
 


‘রণে, বনে, জলে, জঙ্গলে যখনই বিপদে পড়িবে আমাকে স্মরণ করিও-আমিই রক্ষা করিব’। ত্রিকালদর্শী মহাপুরুষ বাবা লোকনাথের এই ২৩ বাণীকে লালন করে ধর্মীয় আমেজে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী বাবার ১২৮তম তিরোধান দিবস উদযাপন করেছে সারাদেশের হিন্দুধর্মাবলম্বীরা। এ উপলক্ষে বারদীতে আশ্রম প্রাঙ্গণে গীতাপাঠ, পূজা অর্চনা, রাজভোগ, বাল্যভোগসহ তাঁর জীবনী নিয়ে আলোচনা হয়।

বরিবার নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার বারদিতে লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে মানুষের ঢল নেমেছে। সকাল থেকে পূজা অর্চনা, গীতা পাঠ, কীর্তন, রাজভোগ, বাল্য ভোগ ও প্রসাদ বিতরনের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।
বিভিন্ন স্থান থেকে আগত ভক্তরা বাবা লোকনাথের কৃপা লাভের আশায় মন্দিরে পূজা-অর্চনা ও প্রার্থনায় মগ্ন থাকেন।  

দেশের বিভিন্ন স্থান ছাড়াও নেপাল, ভুটান থেকে লোকনাথভক্তরা তিরোধান দিবসের উৎসবে যোগ দেন। তিরোধান উৎসব উপলক্ষ্যে আশ্রমে ৫ দিন ব্যাপী ধর্মীয় অনুষ্ঠানসহ লোকজ মেলার আয়োজন করা হয়েছে। কয়েক কিলোমিটার এলাকা জুড়ে দোকানীরা তাদের পসরা নিয়ে বসেছে। মেলায় বেচাকেনা অন্য বছরের তুলনায় ভালো বলে জানান বিক্রেতারা।

বারদিতে অবস্থিত লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম কমিটির  সভাপতি রমেশ ঘোষ জানান, অন্য বারের তুলনায় এবার বারদিতে ভক্তদের উপস্থিতি অনেক বেশি। ভোর থেকেই আশ্রমে ভক্তদের ভিড় বাড়তে থাকে। লোকজনদের ভিড় সামাল দিতে বেশ হিমশিম খেতে হচ্ছে। 

তিনি আরও জানান, লোকনাথ ভক্তদের জন্য আশ্রমের ভেতরে অবস্থিত কয়েকটি তীর্থ নিবাসে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারী ১৭৩০ খ্রিষ্টাব্দে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বারাসাতের দে গঙ্গা থানার কচুয়া (কাঁকড়া) গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা রামনারায়ণ ঘোষাল ও মা কমলা দেবী। লোকনাথ ছিলেন তাঁর মা-বাবার ছোট ছেলে। তিনি হিমালয়ে গিয়ে ৪০ বছর সাধনা করেন। তিনি আফগানিস্তানের কাবুলে আরবি ভাষা ও কোরআন শাস্ত্র শিক্ষা করে ইসলাম ধর্ম এবং এর দর্শন সম্পর্কে জ্ঞান লাভ করেন। তিনি জীবনের শেষ ২৬ বছর বারদীতে কাটান। অবশেষে তিনি ১৯শে জৈষ্ঠ ১২৯৭ বঙ্গাব্দ বা ইংরেজী ১৮৯০ খ্রীষ্টাব্দে রবিবার বেলা ১১.৪৫ মিনিটে দেহত্যাগ করেন। অলৌকিক শক্তির অধিকারী এই মহামানব ১৬০ বছর বেঁচে ছিলেন। 

বারদীর লোকনাথ আশ্রম এখন শুধুমাত্র হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থ স্থানই নয়, বরং ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে সকল ধর্মের, সকল মানুষের কাছে এক মিলন মেলা হিসেবে পরিচিত।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71