সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
আজ বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী
প্রকাশ: ০৩:৩৭ pm ২৮-১০-২০১৬ হালনাগাদ: ০৩:৫৩ pm ২৮-১০-২০১৬
 
 
 


মৌলভীবাজার জেলা প্রতিনিধি : আজ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী।কমলগঞ্জ উপজেলার ধলই সীমান্তে ১৯৭১ সালের ২৮ অক্টোবর পাক সেনাদের একটি বাংকারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাক সেনাদের গুলিতে শহীদ হন বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান।

বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের রক্তে ভেজা ধলই সীমান্ত। প্রতিবছর ২৮ অক্টোবর উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, বিজিবি ব্যাটেলিয়ন কমান্ড প্রেসক্লাব ধলই সীমান্তে বীরশ্রেষ্ঠ হামিদুরের স্মৃতিসৌধে পুষ্পামাল্য অর্পন করেন।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর ধলই সীমান্ত ফাঁড়ির বিজিবির (তৎকালীন বিডিআর) পক্ষে স্থানীয়ভাবে একটি নামফলক স্বরুপ স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয় বিজিবির সীমান্ত ফাঁড়ির সম্মুখে।

২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমান ধলই সীমান্ত এলাকায় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধের ভিওিপ্রস্তর স্থাপন করে ধলই সীমান্তে ধলই চা বাগানের জমি অধিগ্রহন করে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে দিয়েছিলেন।

ওই সময় স্থানীয় সাংবাদিকদের লিখিত আবেদনে ও এলাকাবাসীর দাবীতে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমানের উদ্যোগে তৎকালীন সরকার ভারতের ত্রিপুরা রাজ্যের আমবাসা গ্রাম থেকে হামিদুর রহমানের মরদেহ বাংলাদেশে এনে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করেন।এরপর থেকে প্রতিবছর ২৮ অক্টোবর এলে এ দিবসে কমলগঞ্জে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়।
এইবেলাডটকম/কাঁকন/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71