মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৭ই ফাল্গুন ১৪২৫
 
 
আত্মসমর্পণ করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা
প্রকাশ: ০৯:৩২ am ০৮-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:৩২ am ০৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ঘুষ নেওয়ার অভিযোগে সাজাপ্রাপ্ত ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভা (৭২) পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

৭২ বছরের লুলা সাও পাওলোর কাছের একটি ইউনিয়ন অফিস থেকে বেড়িয়ে আসলে পুলিশ গাড়িতে করে তাকে নিয়ে যায়। এসময় সমর্থকরা গাড়িটিকে ঘিরে ধরে, যাতে পুলিশ লুলাকে নিয়ে যেতে না পারেন।

লুলাকে কুরিতিবার একটি কারাগারে নেয়া হয়েছে। ব্রাজিলের গ্লোবনিউজের ভিডিও ফুটেজে দেখা যায়, ভিড় ঠেলে লুলাকে গাড়িতে উঠানো হচ্ছে।

এরআগে দেশটির আদালত লুলাকে স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫ টার মধ্যে আত্মসমর্পণ করতে আদেশ দেয় কিন্তু তিনি সে আদেশ পালন না দু’দিন সমর্থকদের নিয়ে সাও বার্নার্ডো ডু কাম্পো শহরের একটি ইউনিয়ন অফিসে আশ্রয় নেন।

উল্লেখ্য, ঘুষ নেওয়ার অভিযোগে চলতি বছরের জানুয়ারিতে তাঁকে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে আপিল করলে আদালত তা খারিজ করে লুলাকে কারাগারে যাওয়ার আদেশ দেন।

লুলা দাবি করেন, রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এ রায় দেওয়া হয়েছে। আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে তিনি যাতে অংশগ্রহণ করতে না পারেন, তাই এমনটা করা হয়। তবে নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে লুলা সবচেয়ে এগিয়ে আছেন বলে এক জরিপে জানা যায়।

২০১৬ সালে এক মামলার রায়ের পরিপ্রেক্ষিতে ব্রাজিলের আদালত আদেশ দেন, প্রথম আপিল খারিজ হওয়ার পর আসামিকে কারাগারে যেতে হবে। লুলার মামলার ক্ষেত্রেও তাই করা হয়েছে।

সমুদ্রতীরে অ্যাপার্টমেন্ট করার জন্য প্রায় ১১ লাখ ডলার ঘুষ গ্রহণের অভিযোগ প্রমাণিত হলে গত জুলাইয়ে তাঁকে নয় বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। লুলা এই রায়ের বিরুদ্ধে আপিল করেন। এ বছরের জানুয়ারিতে আদালত তা খারিজ করেন এবং সাজার মেয়াদ বাড়িয়ে ১২ বছর করা হয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71