রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮
রবিবার, ৮ই আশ্বিন ১৪২৫
 
 
আদিবাসীদের ওপর হামলার প্রতিবাদে প্যারিসে মানববন্ধন
প্রকাশ: ১০:১৩ pm ১৭-০৬-২০১৭ হালনাগাদ: ১০:২০ pm ১৭-০৬-২০১৭
 
 
 


প্রবাস ডেস্ক:  রাঙামাটির লংগদু উপজেলায় আদিবাসী গ্রামে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ফ্রান্সের প্যারিসে যৌথভাবে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে প্রবাসী সংগঠন লা ভোয়া দে জুম্ম, লে জামি দে জুম্ম ও ইউরোপিয়ান জুম্ম ইনডিজিনাস কাউন্সিল।

গত ১৫ জুন বৃহস্পতিবার বিকেলে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের সামনে এবং ১৬ জুন শুক্রবার সকালে ফ্রান্স পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিকেলে ফ্রান্স টেলিভিশন সেন্টারের সামনে এই কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে ছিল মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান।


মানববন্ধন ও সমাবেশের দৃশ্যস্লোগানে স্লোগানে গর্জে ওঠে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন চত্বর। সমাবেশে লংগদুর অগ্নিসংযোগের ঘটনার তীব্র নিন্দা এবং একই সঙ্গে দোষীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন ইউরোপিয়ান জুম্ম ইনডিজিনাস কাউন্সিলের সভাপতি সুদর্শন চাকমা। ভদন্ত অনোমাদশী থেরোর মঙ্গলাচরণের মধ্য দিয়ে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ভদন্ত জ্যোতিসার থের, সমাপ্তি চাকমা, সুনীতি চাকমা, উত্তম কে, বড়ুয়া, অনুপম বড়ুয়া টিপু, শান্তি লাল চাকমা, দেবজ্যোতি চাকমা, স্বদেশ বড়ুয়া চন্দন, আকাশ বড়ুয়া, মেঘনা চাকমা, মণিকা চাকমা, সুচরিতা ত্রিপুরা, কলিন চাকমা ও রঞ্জিত চাকমা প্রমুখ। সঞ্চালনা করেন শাক্যমিত্র চাকমা।


মানববন্ধন ও সমাবেশের দৃশ্যবক্তারা বলেন, বাংলাদেশে সব সরকারের আমলেই সংবিধানের ধর্মনিরপেক্ষ চরিত্রকে আঘাত করা হয়েছে। উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীগুলো যেকোনো অজুহাতে সংখ্যালঘুদের ওপর আঘাত হেনে চলেছে। রাঙামাটি লংগদু ঘটনা তার সর্বশেষ প্রমাণ।


আদিবাসীদের ওপর এই ধরনের ন্যক্কারজনক ঘটনা উদ্দেশ্যপ্রণোদিত ও আদিবাসীদের উচ্ছেদের লক্ষ্যে এই ষড়যন্ত্রমূলক হামলার মূল উদ্দেশ্য। বক্তারা আরও বলেন, সরকার দিন দিন মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক আদর্শ থেকে বিচ্যুতি হচ্ছে।


মানববন্ধন ও সমাবেশের দৃশ্যউল্লেখ্য, লংগদু সদর ইউনিয়ন যুবলীগের এক নেতার লাশ উদ্ধারের পর আয়োজিত এক বিক্ষোভ মিছিল থেকে গত ২ জুন উপজেলা সদরের কয়েকটি এলাকার পাহাড়িদের দুই শতাধিক বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

 

এইবেলাডটকম/পিসিএস 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71